১১ চৈত্র, ১৪২৩|২৫ জমাদিউস-সানি, ১৪৩৮|২৫ মার্চ, ২০১৭|শনিবার, সন্ধ্যা ৭:২৬

লন্ডনে পারমাণবিক বোমা নিক্ষেপের ‘পরিকল্পনা ছিল’ রাশিয়ার

বিদেশ ডেস্ক ||

কোল্ড ওয়ার বা স্নায়ু যুদ্ধের সময় লন্ডনে পারমাণবিক বোমা নিক্ষেপের একটি পরিকল্পনা করেছিল রাশিয়ার। সম্প্রতি এমনই একটি প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদ মাধ্যম মিরর।

উইলিয়াম পেনি নামে একজন ব্রিটিশ পরমাণু বিশেষজ্ঞের বরাত দিয়ে মিরর জানায়, ১৯৫৪ সালে তিনি গোপন চিঠিতে এ আক্রমনের আশঙ্কা করে ব্রিটিশ কর্তৃপক্ষে সতর্ক করেছিলেন। ১৯৯১ সালে মারা যান পেনি।

উইলিয়াম পেনির হাতে লিখা ওই চিঠিটি প্রকাশ করেছে ন্যাশনাল আর্কাইভস। যেখানে রাশিয়ান পারমাণবিক হামলার পরিকল্পনার কথা জানিয়ে পেনি তার চিঠিতে লিখেছিলেন, ‘লন্ডনে সম্ভবত তিন বা চার বা পাঁচটি খুব শক্তিশালী বোমা ব্যবহার করা হতে পারে, যার ফলে ব্যাপক ক্ষতির সম্ভবনা আছে। রাশিয়ার বোমাগুলো ১৯৪৫ এ নাগাসাকিতে ব্যবহৃত যুক্তরাষ্ট্রের বোমার তুলনায় অনেক বেশি শক্তিশালী। ফলে ধ্বংসযজ্ঞ হবে আরও বেশি!’

১৯২৪ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত জোসেফ স্তালিন এবং ১৯৫৪ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত নিকিতা ক্রুশ্চেভ ছিলেন রাশিয়ার রাষ্ট্র প্রধান।

এর আগে ১৯৪৫সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যানের দেয়া নির্দেশনার ফলে হিরোশিমা ও নাগাসাকিতে দুটি পারমাণবিক বোমা নিক্ষেপ করেছিল যুক্তরাষ্ট্র। যার ফলে নারী ও শিশু সহ প্রায় ১২৯০০০ বেসামরিক মানুষের মৃত্যু দেখেছিল বিশ্ব। এমনকি এখনো হিরোশিমা ও নাগাসাকির অঞ্চলগুলো চরম মাত্রার তেজস্ক্রিয় বিকিরণ ঝুঁকিতে আছে।

বিষয়বস্তু:
Share.

Leave A Reply