লন্ডনে বৃহত্তম মসজিদ নির্মাণের পরিকল্পনা নাকচ

লন্ডনে তাবলিগ জামায়াতের উদ্যোগে ব্রিটেনের সবচেয়ে বড় মসজিদ নির্মাণের পরিকল্পনা বাতিল করে দিয়েছে বৃটিশ সরকার। তাবলিগ জামাতের পরিকল্পনা ও নক্সা অনুযায়ী বৃহৎ এ মসজিদটি নির্মিত হলে এর আকার হতো দুই লাখ ৯০ হাজার বর্গফুট। দ্য টেলিগ্রাফ।

প্রস্তাবিত মসজিদটি আকারে দেশটির বৃহৎ সেন্ট পলস গির্জার প্রায় তিনগুণ বড়।

২০০২ সালে পূর্ব লন্ডনের অলিম্পিক পার্কের কাছাকাছি প্রায় ১০ হাজার মুসল্লি এক সঙ্গে নামাজ পড়তে পারবেন এমন একটি বৃহৎ মসজিদ নির্মাণের উদ্যোগ নেয় তাবলিগ জামাত। সে অনুযায়ী তারা মসজিদটির পরিকল্পনা এবং নকশাও জমা দেয় সরকারের কাছে। ওই মসজিদটি নির্মিত হলে এটি হতো ব্রিটেনের বৃহত্তম মসজিদ।

কিন্তু স্থানীয়দের আপত্তির কারণে শুরু থেকেই এই মসজিদ নির্মাণের কর্মকাণ্ড আটকে যায়।

ওই মসজিদটি নির্মাণের জন্য অনকেদিন আগে নিউহ্যাম কাউন্সিলে প্রায় ১৭ একর জায়গা কেনে তাবলিগ জামাযত। কিন্তু স্থানীয় বাসিন্দাদের সঙ্গে অনেক আলোচনার পর নিউহ্যাম কাউন্সিল ২০১২ সালে মসজিদটি নির্মাণের পরিকল্পনা নাকচ করে দেয়।

পরে এর বিরুদ্ধে ব্রিটেনের স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আপিল করে তাবলীগ জামাত। কিন্তু সেই আপিলও নাকচ করে দিয়েছে সরকার।

সে সময় ‘ব্রিটেনে নামাজির সংখ্যা দ্রুত বাড়তে থাকায় তাদের একটি বড় মসজিদ দরকার’ এমন যুক্তি দিয়েছিলেন তাবলিগ জামাযতের নেতারা।

নিউহ্যামে তাবলিগ জামাতের কেনা ওই জমিতে এখন একটি অস্থায়ী মসজিদ রয়েছে। তাবলিগ জামাতকে সেই মসজিদটিও বন্ধ করার জন্য তিন মাস সময় দিয়েছে সরকার।

বিষয়বস্তু:
Share.

Leave A Reply