সরকার অ্যাকাউন্ট হ্যাক করলে জানিয়ে দেবে ফেসবুক

টেক ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

বিশ্বের যেকোনো দেশের সরকার যদি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে তবে ব্যবহারকারী তা জানতে পারবেন। ফেসবুক শুধু নোটিফিকেশন দিয়ে ব্যবহারকারীকে জানিয়ে দেবে, এরপর ব্যবহারকারী তার অ্যাকাউন্ট সুরক্ষায় কী ব্যবস্থা নেবে সেটা তার নিজস্ব ব্যাপার হবে। খবর দ্য গার্ডিয়ান’র।

ইন্টারনেটে প্রাইভেসির বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রবাসীর দুশ্চিন্তার মুখে নতুন একটি নোটিফিকেশন সিস্টেম তৈরির ঘোষণা দিয়েছে ফেসবুক। এটি ‘সরকার নিয়ন্ত্রিত কোনো ক্রীড়নক’ যদি অ্যাকাউন্ট হ্যাক করে তবে নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীকে জানিয়ে দেবে।

এর অর্থ হচ্ছে যুক্তরাষ্ট্র বা অন্য যেকোনো দেশের সরকার যদি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে তবে ব্যবহারকারী তা জানতে পারবেন। ২০১২ সাল থেকে গুগলে এ ধরনের একটি পদ্ধতি রয়েছে।

ফেসবুক শুধু নোটিফিকেশন দিয়ে ব্যবহারকারীকে জানিয়ে দেবে, এরপর ব্যবহারকারী তার অ্যাকাউন্ট সুরক্ষায় কী ব্যবস্থা নেবে সেটা তার নিজস্ব ব্যাপার হবে।

ফেসবুকের প্রধান নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস বলেছেন, সাধারণত এ ধরনের সতর্কবার্তা (নোটিফিকেশন) যারা পেয়ে যান, তারা অ্যাকাউন্ট ঠিক করার বা সম্ভব হলে এ থেকে বাঁচার চেষ্টা করতে পারেন।

বিভাগ:টেক
বিষয়বস্তু:
Share.

Leave A Reply