মুখের দুর্গন্ধকে না বলুন

লাইফস্টাইল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

সকালের রোদ চোখে ছুঁইয়ে খুব চনমনে একটা মন নিয়ে ঘুম থেকে উঠলেও সহজেই এত সুন্দর সকালটা মাটি হয় যেতে পারে আপনার একটি মাত্র কারণে। আর সেটি হচ্ছে মুখের দুর্গন্ধ। শুধু কি সকালটা মাটি হওয়া? মুখের এই অযাচিত দুর্গন্ধের কারণে সামনের মানুষটির কাছেও প্রচন্ড লজ্জায় পড়ে যেতে পারেন আপনি।

চলুন জেনে নেওয়া যাক মুখের দুর্গন্ধ দূর করার কিছু টিপস:

  • তিন বেলা খাবারের পর ভালো টুথব্রাশ দিয়ে দাঁতের সবগুলো অংশ  ভালোভাবে পরিষ্কার করুন।
  • জিহ্বা পরিষ্কারের জন্য জিবছলা ব্যবহার করুন। বাজারে স্টেনলেস স্টিল অথবা প্লাস্টিকের জিবছলা পাওয়া যায়।
  • যেকোনো ধরনের মাউথওয়াশ (ক্লোরহেক্সিডিন জাতীয়) ২ চামচ মুখে ৩০ সেকেন্ড রেখে ফেলে দিয়ে আবার অল্প গরম লবণ পানিতে কুলিকুচি করুন। প্রতিদিন অন্তত দুবার সকালে ও রাতে আহারের পর।
  • অবসর সময়ে মুখের ভিতরে একটি লং বা এলাচির দানা রাখুন।
  • প্রতিবার আহারের পর (যা কিছু খাবেন যেমন বিস্কুট, ফলমূল বা স্নাক্স জাতীয় খাবার) সম্ভব হলে দাঁত ব্রাশ করুন অথবা ভালোভাবে কুলিকুচি করে ফেলুন।
  • ধূমপান বা তামাকজাত দ্রব্য জর্দা, পান ইত্যাদি ত্যাগ করুন।

বিশেষভাবে যা করবেন

দাঁত ব্রাশ করলেই শুধু ময়লা বা খাদ্যকণা পরিষ্কার হয় না, কারণ দাঁতের ফাঁকে ফাঁকে বা মাড়ির ভিতরে ভিতরে অনেক সময় খাদ্যকণা জমা থেকে পচন শুরু হয়। তাই যাদের দাঁতের ফাঁকে ফাঁকে খাদ্য জমা হয় বুঝতে হবে তাদের ডেন্টাল ফ্লস (এক ধরনের পিচ্ছিল সুতা) বা ডেন্টাল টুথ পিক্স (এক ধরনের জীবাণুমুক্ত শলাকা) এর সাহায্যে খাদ্যকণাগুলো বের করা প্রয়োজন।

ডেন্টাল ফ্লস বা সুতো এবং জীবাণুমুক্ত শলাকার ব্যবহারবিধি একজন ডেন্টাল সার্জনের কাছ থেকে জেনে নেওয়া ভালো। অনেক সময় এ ফাঁকগুলো ডেন্টাল ক্যারিজ বা মাড়ির রোগের কারণেও হতে পারে, তাই কোনো সিদ্ধান্তের আগে ডেন্টাল এক্স-রে করিয়ে নেয়ার পর নিশ্চিত হয়ে চিকিৎসার ব্যবহার নিতে হতে পারে।

Share.

Leave A Reply