ভ্রমণের ৭ টিপস

লাইফস্টাইল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

মানুষ ঠাসা শহরের চাপে আর থাকতে ইচ্ছা করছে না! ভাবছেন, কোথাও থেকে ঘুরে আসবেন। হাতে যে তালিকাটা আছে, তার প্রায় সবটুকুই দেখা শেষ। এখন নতুন কোনো জায়গার খোঁজে? তো, আর দেরি কেন? ঘুরে আসুন দেশ-বিদেশের পছন্দের কোনো লোকেশনে। তবে ভ্রমণে নিরাপদ থাকাটাও বেশ জরুরি।

চলুন জেনে নেওয়া যাক ভ্রমণের কিছু দরকারি বিষয়:

কিছু খেয়ে যাত্রা শুরু করুন:

বমি বমি ভাবের কারণে অনেকে খালি পেটে যাত্রা শুরু করেন। এটা একেবারেই অনুচিত। খালি পেটে যাত্রা বমি বমি ভাব, ক্লান্তি ও দুর্বলতাকে বহুগুণে বাড়িয়ে দেয়। তাই অবশ্যই কিছু খেয়ে যাত্রা শুরু করুন। তবে সেটা যেন কোনো হালকা কোন খাবার হয়।

সঙ্গে পানি রাখুন:

যাত্রাপথে এক বোতল পানি রাখুন। সঙ্গে চকলেট বা তেঁতুলের আঁচারও রাখতে পারেন।

ব্যাক প্যাক (প্যাকার):

কোথাও যাওয়ার আগে ব্যাক পেকার বা পেছনে ঝুলন্ত ব্যাগ নিয়ে যাওয়ার অভ্যাস করুন। কাপড়-চোপড়সহ প্রয়োজনীয় জিনিসপত্র রাখতে এটা কাজে লাগবে।

গুরুত্বপূর্ণ নথিপত্র অর্থাৎ পাসপোর্ট, ভিসা ইত্যাদি ফটোকপি করে সঙ্গে রাখুন। ভালো হয় দরকারি কাগজপত্র স্ক্যান করে মেইলেও অ্যাটাচ করে রাখতে পারলে।

আলাদা করে টাকা রাখুন:

ভ্রমণের সময় সব টাকা-পয়সা একসঙ্গে রাখতে যাবেন না। এক জায়গায় টাকা কিংবা এটিএম কার্ড হারিয়ে গেলে বিপদে পড়তে হবে! তাই আলাদা আলাদাভাবে টাকা রাখুন, যেন আপদকালীন মুহূর্তে সহজেই পেতে পারেন।

গুরুত্বপূর্ণ ডকুমেন্টস সংরক্ষণ করুন:

গুরুত্বপূর্ণ নথিপত্র অর্থাৎ পাসপোর্ট, ভিসা ইত্যাদি ফটোকপি করে সঙ্গে রাখুন। ভালো হয় দরকারি কাগজপত্র স্ক্যান করে মেইলেও অ্যাটাচ করে রাখতে পারলে।

অপরিচিতদের থেকে দূরত্ব বজায় রাখুন:

ভ্রমণের সময় বন্ধু বেশধারী অপরিচিতদের কাছ থেকে দূরত্ব বজায় রাখুন। কারণ তারা আপনার ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই ব্যক্তিগত ও ভ্রমণ নিরাপত্তার জন্য একান্ত প্রয়োজন ছাড়া আগন্তুকদের এড়িয়ে চলাই উত্তম।

সঙ্গে রাখুন ফার্স্ট এইড বক্স:

ধরুণ, কোথাও ভ্রমণে গিয়ে কিছুটা অসুস্থ বোধ করছেন কিংবা সামান্য চোট পেয়েছেন। এক্ষেত্রে হাতের কাছে ফার্স্ট এইড বক্স থাকলে কাজে লাগবে।

বিষয়বস্তু:
Share.

Leave A Reply