সেনাপ্রধানের মৃত্যুদণ্ড কার্যকর!

ইন্টারন্যাশনাল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

উত্তর কোরিয়ায় সেদেশের সেনাপ্রধান রি ইয়ং-গিলের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এমনটাই জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমগুলো। দুর্নীতি ও দলবাজিতে লিপ্ত হওয়ার দায়ে চলতি মাসের শুরুতে তার দণ্ড কার্যকর করা হয় বলে জানানো হয়। তবে এখন পর্যন্ত উত্তর কোরিয়ার তরফে খবরের সত্যতা নিশ্চিত করা হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়,কীভাবে দুর্নীতির অবসান করা যায় তা নিয়ে আলোচনা করতে গত সপ্তাহে ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সে বৈঠকে দেশটির নেতা কিম জং উন উপস্থিত ছিলেন। কারও নাম উল্লেখ না করে সে সময় উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ’র খবরে বলা হয়েছিল, বৈঠকে দলীয় নেতাদের বিশেষ সুবিধা চাওয়ার প্রবণতা এবং ক্ষমতার অপব্যবহার নিয়ে সমালোচনা হয়েছে।

তরুণ নেতা কিম জং উনের শাসনামলে উত্তর কোরিয়ায় এ পর্যন্ত বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা ও নেতাকে সরিয়ে দেওয়া হয়েছে। আর তাই দক্ষিণ কোরিয়ার দাবিটি সত্য কিনা তা নিয়ে রীতিমত গবেষণা শুরু করেছেন বিশ্লেষকরাও।

উত্তর কোরিয়ার নেতৃত্ববিষয়ক বিশ্লেষক মাইক ম্যাডেন বিবিসিকে জানান, গত বছর থেকেই রি ইয়ং গিল দলীয় নেতাদের বিরাগভাজন হয়ে পড়েন বলে গুঞ্জন রয়েছে। এছাড়া কয়েক দিন ধরেই রি ইয়ং-গিলকে প্রকাশ্যে দেখা যাচ্ছে না। তবে এর আগেও উত্তর কোরিয়ার অনেক উচ্চপদস্থ কর্মকর্তা দীর্ঘ সময় চোখের আড়ালে থাকার পর আবার প্রকাশ্যে আবির্ভূত হয়েছেন বলেও উল্লেখ করেন তিনি। সূত্র: বিবিসি।

Share.

Leave A Reply