ঢাকার রাজপথে সোডিয়াম বাতি বদলে হবে এলইডি বাতি

নিউজ ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

রাতের ঢাকার রাজপথের চিরচেনা সোডিয়াম আলোকে বদলে দেওয়া হচ্ছে। দীর্ঘদিন ধরে রাজপথ আলোকিত করে আসা সোডিয়াম বাতিগুলো এবার বদলে যাবে বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি বাতিতে। তুলনামুলক বেশি আলো পেতে প্রাথমিকভাবে রাজধানীর কারওয়ান বাজার থেকে শাহবাগ মোড় পর্যন্ত সড়কের বাতিগুলো এরইমধ্যে বদলে ফেলা হয়েছে।Dhaka-Night-400x247
শুক্রবার রাত থেকে নগরবাসী প্রত্যক্ষ করে এলইডি বাতির ঝকঝকে সাদা আলো। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন জানিয়েছে মহান শহীদ দিবসের (একুশে ফোব্রুয়ারি) আগেই শহীদ মিনার এলাকার সড়ক বাতিগুলোও বদলে দেওয়া হবে। শাহবাগ থেকে মৎস ভবন পর্যন্ত সড়কের বাতিও বদলে যাবে।
আশির দশকের শেষভাগে ঢাকার প্রধান প্রধান সড়কে সোডিয়ামের হলুদ আলোর ব্যবস্থা করেছিলেন সে সময়ের রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। এখন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাইদ খোকনের হাত ধরে সাশ্রয়ী এলইডি বাতির সাদা ধবধবে আলোতে আলোকিত হবে রাজপথ।
গত ৩০ জানুয়ারি ‘পরিচ্ছন্ন বছর-২০১৬’ বিষয়ক এক কর্মসূচিতে অংশ নিয়ে তিনি জানান, রাজধানীতে ৩২ হাজার স্ট্রিট লাইট রয়েছে। এগুলো পাল্টে এলইডি লাইট লাগানো হবে। যাতে কোন রাস্তায় অন্ধকার না থাকে, পুলিশ সদস্যদের দায়িত্ব পালন করতে কোন অসুবিধা না হয় এবং নাগরিকরাও যাতে নিশ্চিন্তে চলাচল করতে পারেন সে কারণেই এসব বাল্ব পাল্টে দেওয়া হবে। এছাড়া ২১ তারিখের আগে শহীদ মিনারের লাইটও পাল্টে নতুন এলইডি লাইট লাগানো হবে।

সূত্র :প্রিয় ডটকম

 

বিভাগ:ঢাকা
বিষয়বস্তু:
Share.

Leave A Reply