ধরন বুঝে ত্বকের পরিচর্যা

লাইফস্টাইল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

সূর্যের তাপ এবং ধুলাবালির কারণে এ সময়ে ত্বকের জন্য প্রয়োজন বাড়তি যত্ন। মন উদাস করা এমন দিনে ত্বকের যত্নে উদাসীন হলে চলবে না।

বেশি করে পানি পান আর ফলমূল খাওয়ার পাশাপাশি, সপ্তাহে অন্তত দুবার মুখে ফেইসপ্যাক লাগানো অত্যন্ত জরুরি। এই সময়ে কীভাবে ত্বকের চর্চা করবেন জেনে নিন।

শুষ্ক ত্বক:

শীতের পরে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। বেশি সমস্যা হয় শুষ্ক ত্বকের জন্য। তাই দরকার ময়েশ্চারাইজার।

ঘরে এমন উপাদান দিয়ে মাস্ক তৈরি করতে হবে যাতে ময়েশ্চারাইজার থাকে। যেমন: তরমুজ, কমলা, মধু, দুধের সর ইত্যাদি। এ ধরনের উপাদান, বিশেষ করে মধু ত্বকের জন্য অনেক উপকারী। মধু দিয়ে মালিশের কাজ বা প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করা যায়।

এজন্য মধুর সঙ্গে ময়দা ও দুধের সর মিলিয়ে পেস্ট তৈরি করে ব্যবহার করতে হবে। আবার বাদাম পেস্ট করে মধু ও ময়দা দিয়ে মিশিয়েও ব্যবহার করা যায়। ত্বকের জন্য পাকাপেঁপেও অনেক উপকারি। মধু, ময়দা ও পাকাপেঁপে একত্রে পেস্ট করে লাগানো যায়।

যত গরম বাড়তে থাকে, ত্বকে তত সমস্যা দেখা দিতে থাকে। তাই এই সময়ে করলার রসের সঙ্গে ময়দা বা শসার রসের সঙ্গে পেস্ট করে লাগালে উপকার পাওয়া যায়।

এ সময়ে রোদে পুড়ে ত্বক কালো হয়ে যায়। এর সমাধানে সাত, আটটি কাঠবাদাম সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে বেটে এতে এক চা-চামচ মধু এবং এক চা-চামচ অলিভ অয়েল দিয়ে পেস্ট তৈরি করে ১৫ মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে হালকা ঘষে তুলে ফেলতে হবে। এই ফেইসপ্যাক সপ্তাহে দুবার ব্যবহারে ত্বকের কালো দাগ দূর হবে।

তৈলাক্ত ত্বক:

এ ধরনের ত্বকে ব্রণের আধিক্য দেখা যায়। এই সমস্যা সমাধানে একটি টমেটো টুকরা করে কেটে, চিপে রস বের করে, তিন চা-চামচ চালের গুঁড়া, এক চা-চামচ মধু দিয়ে ভালো করে মেশাতে হবে। এরপর মিশ্রণটি দিয়ে মুখে ঘুরিয়ে ঘুরিয়ে ১৫ মিনিট টানা ম্যাসাজ করে ৫ মিনিট ত্বকে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুতিন বার ব্যবহারে ত্বকের সকল সমস্যার সমাধান হবে।

সাধারণ ত্বক:

স্বাভাবিক বা মিশ্র ত্বকের এই সময়ের যত্ন নিতে, একটি বাটিতে তিন চা-চামচ চালের গুঁড়া, এক চিমটি হলুদ গুঁড়া, এক চা-চামচ মধু নিয়ে পেস্ট তৈরি করে, পরিমাণ মতো শসার রস নিন। এই ফেসপ্যাকে পেস্ট তৈরি করতে, পানির বদলে শসার রস ব্যবহার করতে হবে।

শসার রস নিয়ে ভালো করে মিশিয়ে মসৃণ পেস্টের মতো তৈরি করে ১৫ মিনিটের জন্য ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে আলতো ঘষে তুলে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুবার ব্যবহার করুন।

প্রতীকী মডেল: শেখ দীনা

Share.

Leave A Reply