বাংলা বানান নিয়ে রাইটার্স গিল্ডের কর্মশালা

::নিজস্ব প্রতিবেদক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম::

বানান দূর্বলতার জন্য মানসম্মত এবং উঁচুমানের লেখাও অনেক সময় ফেলনা হয়ে যায়। এজন্য শুদ্ধভাবে বাংলা লিখতে পারার কোনো বিকল্প নেই। বিষয়টিতে প্রাধান্য দিয়ে এবার শুদ্ধ বাংলা বানান শেখানোর উদ্যোগ নিয়েছে সৃজনশীল প্রকাশনা সংস্থা বাংলাদেশ রাইটার্স গিল্ড।

আগামী ১ মে রবিবার রাইটার্স গিল্ডের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে দিনব্যাপী এই কর্মশালা। এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন শুদ্ধ বানান চর্চার (শুবাচ) উপদেষ্টা এবং খ্যাতিমান শিক্ষাবিদ ও প্রাবন্ধিক ড. হায়াৎ মামুদ।

কর্মশালাটিতে প্রশিক্ষক হিসেবে আরো উপস্থিত থাকবেন শুবাচ-এর প্রতিষ্ঠাতা ও পরিচালক ড. মোহাম্মদ আমিন, বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) ডেপুটি ডিরেক্টর জেনারেল (ডিডিজি) ফরিদুর রহমান এবং লেখক ও গবেষক খোন্দকার শাহিদুল হক।

১ মে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বানান বিষয়ে কর্মশালাটি বিশ্ব সাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

কর্মশালায় শেখানো হবে বাংলা একাডেমীর প্রমিত বাংলা বানানের নিয়ম, বানানের সাধারণ অপরিবর্তনীয়তা, ব্যঞ্জনবর্ণের দ্বিত্ব, তদ্ভব, দেশি, বিদেশি ও মিশ্র শব্দ, যতিচিহ্নের ব্যবহার প্রভৃতি। প্রশিক্ষণার্থীদের সকালের নাস্তা ও দুপুরের খাবারের ব্যবস্থা থাকবে।

কর্মশালার ফি ধরা হয়েছে মাত্র ৩০০ টাকা।  ০১৯১৩৩৩৬১২৭- এই নম্বরে বিকাশ করে টাকা পাঠানো যাবে। ৩০ এপ্রিল পর্যন্ত আগ্রহীরা নিবন্ধন করতে পারবেন। বিস্তারিত জানতে ভিজিট করুন সংস্থাটির ওয়েবসাইট www.bdwritersguild.com এই ঠিকানায়।

বিভাগ:ঢাকা
Share.

Leave A Reply