দুই একদিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা

মুহম্মদ পাঠান সোহাগ, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

রাজধানী ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় দু-একদিনের মধ্যে বৃষ্টি হতে পারে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। এতে গরম অনেকটা কমে আসবে।

এদিকে গত ৫ এপ্রিল থেকে দেশজুড়ে বইছে তাপপ্রবাহ। সিলেট বিভাগ ছাড়া দেশের অন্য কোথাও বৃষ্টির দেখা মেলেনি। ৩০ এপ্রিল ২০১৬ শনিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ শামীম হাসান ভূঁইয়া বলেন, মধ্য ভারতে তীব্র খরার কারণে বাংলাদেশে বৃষ্টি হওয়ার মতো পর্যাপ্ত জলীয়বাষ্প আসতে পারছে না। আর প্রচণ্ড গরমের কারণে বাষ্পবিন্দুগুলোর সংযোগ ঘটতে পারছে না। এল নিনোর প্রভাবেই এমনটা ঘটছে। তবে তিনি জানান, তীব্র গরমের পর বৃষ্টি আসবেই। দীর্ঘদিন এ অবস্থা চলতে পারে না। ইতিমধ্যে ময়মনসিংহে বৃষ্টি হয়েছে। ঢাকাতেও দু-একদিনের মধ্যে বৃষ্টি হতে পারে। এতে গরম কমে যাবে।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছিল, ঢাকায় এপ্রিলে ১৮০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে, যা স্বাভাবিকের চেয়ে বেশি। অথচ পূর্বাভাসকে ভুল প্রমাণ করে গত মাসে ঢাকায় মাত্র দু’দিন বৃষ্টি হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, মে মাসে ২৮০ থেকে ৩৫৫ মিলিমিটার বৃষ্টি হতে পারে। যদিও এ মাসে গড় বৃষ্টিপাতের পরিমাণ ২৯৭ মিলিমিটার। এ ব্যাপারে শামীম হাসান জানান, এপ্রিলে স্বাভাবিক বৃষ্টি না হওয়ার কারণে মে মাসে বেশি বৃষ্টি হতে পারে। মে মাসে দুই থেকে তিনটি কালবৈশাখীর সঙ্গে দুই-তিন দফা তাপপ্রবাহেরও সম্ভাবনা রয়েছে।

বিভাগ:টপ নিউজ
Share.

Leave A Reply