৯ চৈত্র, ১৪২৩|২৩ জমাদিউস-সানি, ১৪৩৮|২৩ মার্চ, ২০১৭|বৃহস্পতিবার, সকাল ৬:২০

পোশাকভেদে সাজের ভিন্নতা

লাইফস্টাইল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

একেক বেলায় একেক পোশাক। উৎসব, আয়োজনে এতটুকু বিলাসিতা মানাই যায়। পোশাকের সঙ্গে কি সাজের পরিবর্তনও আসবে? নাকি দিন-রাতের ওপর ভিত্তি করে বদলে যাবে মেকআপের ধরন? আয়নার সামনে বসে প্রশ্নটা কিছুটা দ্বিধার মধ্যে ফেলতেই পারে। দেখে নিন কিছু সমাধান।

সকালে হালকা সাজ

সকালবেলায় সাধারণত বেছে  নেওয়া হয় সালোয়ার কামিজ অথবা ফতুয়া। পোশাকের রংটা হয় হালকা অথবা উজ্জ্বল। গরম হলেও ভারী কাপড় ও জমকালো কাজের তৈরি পোশাকগুলো তোলা থাকে রাতের বেলার জন্য।

এভারগ্রিন অ্যাডামস এন্ড ইভসের কর্ণধার রূপবিশেষজ্ঞ নাহিদ আফরোজ তানি বলেন, পোশাকের ওপর নয়, সাজটা মূলত আবহাওয়া ও বেলার ওপর নির্ভর করে বদলে যায়। দিনের বেলার জন্য হালকা ও রাতের জন্য একটু ভারী সাজ মানানসই।

ত্বকের ওপর হালকা বেসটাই দিনভর আপনাকে ঝরঝরে রাখবে। তরল ফাউন্ডেশনের বদলে প্যান স্টিক অথবা স্টিক ফাউন্ডেশন ব্যবহার করুন। তবে ত্বক যদি ভালো হয় তাহলে শুধু লুজ পাউডার লাগালেই হবে। দিনের বেলায় মুখের ওপর হালকা ফাউন্ডেশন রাখাটাই বুদ্ধিমানের পরিচয় দেবে। এটি পানিনিরোধক হতে হবে। লিপস্টিকের জন্য উজ্জ্বল লাল, কমলা, গোলাপি রংগুলো বেছে নিতে পারেন। লিপস্টিকটিও ম্যাট হওয়া ভালো।

দিনের বেলায় চুল বেঁধে রাখুন। গরমে আরামবোধ করবেন। বিভিন্ন ধরনের বেণি করতে পারেন। পেছনে করতে না চাইলে একপাশ করে ফ্রেঞ্চ বেণি বা খেজুর বেণি করতে পারেন।

হালকা চোখ উজ্জ্বল ঠোঁট

চোখের জন্য স্মোকি সাজ এখন অনেকটাই অচল। বরং চোখে হালকা শ্যাডো ও ঠোঁটে উজ্জ্বল লিপস্টিকই এখন জনপ্রিয়। দিনের বেলায় এক রঙের আইশ্যাডো বেশি ভালো লাগবে। বাঙ্গি, হালকা গোলাপি, হালকা বাদামি অথবা সোনালি রঙের পরশ বুলাতে পারেন চোখের পাতায়। ঘন করে মাশকারা লাগান। আইলাইনার না দিয়ে কাজল লাগান। হালকা ব্লেন্ড করে নিন। যদি একান্তই আইলাইনার চান তাহলে পাপড়ির কাছে খুব চিকন করে টান দিন। দিনের বেলায় অবশ্যই ম্যাট আইলাইনার বেছে নিতে হবে। খেয়াল রাখবেন যেন পানিনিরোধক হয়।

কামিজের সঙ্গে চুলটা ব্লো ড্রাই করে সোজাসাপ্টাই রাখুন। সামনের দিকের চুলগুলো ক্লিপ দিয়ে আটকে নিন।

রাতে জমকালো খোঁপা

রাতে করুন জমকালো খোঁপা। কার্লার দিয়ে পেছনের চুলগুলো কোঁকড়া করে নিন। সামনের দিকের চুল হালকা পাফ করে উঁচু করে নিতে হবে। এবার পেছনের কোঁকড়ানো চুলগুলো এলোমেলো করে খোঁপার মতো করে বেঁধে নিন।

চোখে আইশ্যাডোর হাইলাইটের জন্য পার্ল রঙের শিমার বা হালকা গ্লিটার দিতে পারেন। চোখটাকে জমকালো করলে ঠোঁটে অবশ্যই হালকা রং হবে। স্মোকি আই করতে হলে কালোর সঙ্গে অন্য কোনো রংও ব্যবহার করুন। একদম কালো স্মোকি আই না করাটাই ভালো।

Share.

Leave A Reply