প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে আশরাফকে অব্যাহতি

মুহম্মদ পাঠান সোহাগ, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাজের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর পদ থেকে জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে সরিয়ে দেওয়া হয়েছে। এখন ওই দায়িত্ব পালন করবেন আইনমন্ত্রী আনিসুল হক। ৩ মে ২০১৬ মঙ্গলবার রাতে সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার সংসদ অধিবেশনে প্রতিরক্ষা কর্মবিভাগ সংক্রান্ত দুটি বিল পাসের প্রস্তাব করার কথা ছিল সৈয়দ আশরাফের। ছাপানো কার্যসূচিতেও তার নাম লেখা ছিল। তবে তার জায়গায় আইনমন্ত্রী আনিসুল হক বিল দুটি পাসের প্রস্তাব করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীও বিল পাসের প্রস্তাবের জন্য আইনমন্ত্রীকে সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে আহ্বান করেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম দশম সংসদের শুরু থেকে অধিবেশনে প্রতিরক্ষা কাজে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। চার বছর পর সেই দায়িত্ব হারালেন তিনি। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নিজেই প্রতিরক্ষা দপ্তরের দায়িত্বে।

সৈয়দ আশরাফকে গত বছর আকস্মিকভাবে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে শেখ হাসিনার নির্দেশে সরিয়ে দেয়া হলে তা ব্যাপক আলোচনার ঝড় তোলে। তবে এক সপ্তাহের মধ্যে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে ফেরানো হয়।

তবে কি কারণে আকস্মিক এই পরিবর্তন, সে বিষয়ে সঠিক তথ্য জানা না গেলেও বিশেষ সূত্র জানায়, সংসদে কোনো বিল উত্থাপনের সময় সৈয়দ আশরাফ বারবার ভুল করতেন বা বিলটি ঠিকমত উত্থাপন করতে পারতেন না। এ জন্য স্পিকার তাকে ‘আবারো বলুন, এভাবে বলুন’ ইত্যাদি নির্দেশনা দিয়ে অবশেষে বিলটি উত্থাপন করাতেন। এর ফলে জাতীয় সংসদের মূল্যবান সময় নষ্ট হতো। যার কারণে এ দায়িত্ব থেকে তাকে অব্যাহতি দেয়া হয়েছে।

Share.

Leave A Reply