৩০ টাকায় বিমানে আরোহণ

মুহম্মদ পাঠান সোহাগ, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

ঘুরে আসুন ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত বিমান বাহিনী জাদুঘর। যেতে পারেন সপরিবারে অথবা বন্ধুদের নিয়ে। বাংলাদেশ বিমান বাহিনীর গৌরবময় ইতিহাস, সাফল্য ও উন্নয়নের ক্রমবিকাশ সংরক্ষণ এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াসে তৈরি করা হয়েছে এই জাদুঘর।

২০১৪ সালের ২৮ সেপ্টেম্বর এই বিমান জাদুঘরটি উদ্বোধন করেন এয়ার মার্শাল এনামুল বারী। বিমান বাহিনীর এ জাদুঘর পুরাতন ২১টি বিমান, ২টি হেলিকপ্টার, ২টি রাডার ও বিভিন্ন যুদ্ধে ব্যবহৃত যুদ্ধবিমান নিয়ে  সজানো হয়েছে।

পুরো চত্বরজুড়ে সারি সারি বিমান, হেলিকপ্টার, রাডারের মধ্যে রয়েছে হান্টার বিমান, এন-২৪ বিমান,এফ-৮৬ যুদ্ধ বিমান, প্রথম বিমান বলাকা, জিসিএস-৭৭১ রাডার, এমআই-৮ হেলিকপ্টার, পিটি-৬, এফটি-৫, এয়ার টুয়ারার, মিগ-২১ ও গ্লাইডার। এছাড়া এয়ারটেক কানাডিয়ান ডিএইচ-৩/১০০০, এফ -৬, আঁর-৭২১, ফুগাসি এম-১৭০ নামে আরো অনেক বিমান ও হেলিকপ্টারের দেখা পাবেন এই জাদুঘরে।

সারি সারি দাঁড়িয়ে আছে বিমান, হেলিকপ্টার ও রাডার। আরো অনেক কিছু দেখতে ঘুরে আসুন বিমান জাদুঘরে। মাত্র ২০ টাকার বিনিময়ে প্রবেশ আর ৩০ টাকার বিনিময়ে বিমানে উঠা যায়।

জাদুঘরে প্রবেশপথের পাশেই ‘নীলাদ্রি’ নামের দোকানে পাওয়া যাবে বিমান বাহিনীর স্মারক। মুক্তিযুদ্ধে বিমান বাহিনীর শহীদদের স্মরণ করতে তৈরি করা হয়েছে শহীদ কর্নার। এছাড়া ছোটদের খেলার জন্য তৈরি হয়েছে ছোট পরিসরের পার্ক ‘চিলড্রেন হেভেন’। নৌ ভ্রমণের জন্য রয়েছে পুকুর। খাবারের জন্য আছে একটি রেষ্টুরেন্ট।

বিকাল বেলা জাদুঘরটিতে দর্শনার্থীদের উপচেপড়া ভিড় লেগেই থাকে। শিশু থেকে বৃদ্ধরাও এই জাদুঘরের দর্শক। রবিবার সাপ্তাহিক ছুটি। এছাড়া সোম থেকে বৃহস্পতিবার দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত জাদুঘর খোলা থাকে । শুক্র ও শনিবার খোলা থাকে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

Share.

Leave A Reply