কবি পরিষদের ঈদ বস্ত্র বিতরণ, ইফতার ও গুণীজন সম্মাননা

জাহাঙ্গীর হোসেন খান, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

বিজয় থেকে বিজয়ে; সাহিত্য স্বাধীনতার কথা বলে; এই স্লোগানে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ কবি পরিষদ। সমাজের অসহায়, হতদরিদ্র, দুস্থ, এতিম ও সুবিধাবঞ্চিত মানুষের কথা বলে এ সংগঠন। প্রতিবারের মতই তাই এবারো গরিবদের মাঝে ঈদ উপহার সামগ্রী, খাবার ও বস্ত্র বিতরণ, গুণীজন সম্মাননা এবং ইফতার মাহফিলের আয়োজন করে বাংলাদেশ কবি পরিষদ (বাকপ) ও ধুমকেতু কবি পরিষদ (ধুকপ)। ২৪ জুন শুক্রবার বেলা ৩টা ৩০ মিনিটে রাজধানীর তোপখানা রোডে ক্যাফে ঢাকা রেস্তোঁরায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক ও সাংবাদিক রফিকুল হক দাদু ভাই। বিশেষ অতিথি ছিলেন নাট্যকার, পরিচালক ও শিক্ষক ড. ইনামুল হক। আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক জাকির তালুকদার, বিশিষ্ট রাজনীতিবিদ, সাহিত্যিক, সাংবাদিক রফিকুল ইসলাম বাবুল। বাংলাদেশ টেলিভিশনের নির্বাহী প্রযোজক মোহাম্মদ মাহফুজার রহমান প্রমুখ। এছাড়া দেশের স্বনামধন্য কবি ও কথাসাহিত্যিকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিশিষ্ট কবি ও আবৃত্তিকার রোখসানা ইয়াসমিন মনি কবিতা আবৃত্তি করে সবার নজর কাড়েন।

অনুষ্ঠানে রফিকুল ইসলাম দাদু ভাই বলেন, মানুষের সম্পর্ক উন্নয়নে, হিংসা-বিদ্বেষ বর্জনে সত্য ও শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে কবি পরিষদ। সমাজের হতদরিদ্র মানুষের কথা কেউ বলে না। কিন্তু কবি পরিষদ সবসময় সমাজের অসহায় মানুষের কথা ভেবে খুশির এই ঈদে তাদের মাঝে নতুন বস্ত্র বিতরণ, সেমাই, চিনি, দুধ ইত্যাদি খাবার বিতরণ করে। এটা একটা মহতী উদ্যোগ। আমি এই অনুষ্ঠানে আসতে পেরে খুবই খুশি হয়েছি। আশা করি বাংলাদেশ কবি পরিষদ ও ধুমকেতু কবি পরিষদ আরও সামনের দিকে এগিয়ে যাবে।

মাহফুজার রহমান বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি সাহিত্য সংগঠন হিসেবে আর্থসামাজিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ কবি পরিষদ। অনুষ্ঠানে সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি, সাহিত্যিকদের কথা শুনে আমি মুগ্ধ হয়েছি। ভবিষ্যতে তারা এই মহতী উদ্যোগকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন। সমাজের নিপীড়িত মানুষের কথা বলে যাবেন।

পরে কবি পরিষদের উদ্যোগে সমাজে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য বিশিষ্টজনদের মাঝে সম্মাননা ও ক্রেস্ট বিতরণ করা হয়। অনুষ্ঠান উদযাপন ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক টিপু রহমান, সদস্য সচিব ফখরুল হাসান শাওন। অনুষ্ঠানে ইফতার মাহফিল ও দোয়া পরিচালনা করেন বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, ইজাব টিভির চেয়ারম্যান এম. এম. মিজানুর রহমান।

Share.

Leave A Reply