ফ্রান্সে ট্রাক হামলায় নিহত ৮৪

মুহম্মদ পাঠান সোহাগ, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

বাস্তিল দুর্গ পতন দিবসে ফ্রান্সের নিস শহরে আতশবাজি দর্শনরত জনতার ওপর দ্রুতগতির ট্রাক তুলে দিয়ে ৮৪ জনকে হত্যা করেছে এক হামলাকারী। এ হামলায় আহত হয়েছেন শতাধিক ব্যক্তি। আহতদের মধ্যে ১৮ জনের অবস্থা আশঙ্কাজনক।

স্থানীয় সময় ১৪ জুলাই ২০১৬ বৃহস্পতিবার দিবাগত রাতে এ ঘটনা ঘটে।

নিসের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সন্ত্রাস দমন শাখার তদন্তকারীরা হামলাকারী ট্রাকচালকের পরিচয় বের করার চেষ্টা করছে। পুলিশের গুলিতে নিহত হওয়ার আগে ওই হামলাকারী প্রকাশ্যে গুলি চালায়। হত্যায় ব্যবহার করা ২৫ টনের ট্রাকটির ভেতর থেকে অস্ত্র ও গ্রেনেড উদ্ধার করা হয়েছে।

গত বছরের ১৩ নভেম্বর ফ্রান্সের রাজধানী শহর প্যারিসে ইসলামিক স্টেটের (আইএস) বন্দুকধারী ও আত্মঘাতী বোমা হামলাকারীদের হাতে ১৩০ জন নিহত হন। এর আট মাসের মধ্যে নিসে হামলার ঘটনা ঘটল।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে নিসের স্থানীয় সংবাদপত্র নিস-মাতিনের খবরে বলা হয়, ট্রাকচালকের বয়স ৩১ বছর। তিনি তিউনিসীয় বংশোদ্ভূত।

ঘটনার বিষয়ে স্থানীয় পার্লামেন্টের সদস্য (এমপি) এরিক সিওত্তি ফ্রান্সের ইনফো রেডিওকে বলেন, ‘এটা ছিল ভয়ংকর দৃশ্য। ট্রাকটি কয়েকশ লোককে চাপা দিয়েছে।’

স্থানীয় নেতা ক্রিশ্চিয়ান এসত্রোসি জানান, হামলায় নিহতের সংখ্যা ৭৭। তবে বিএফএম টেলিভিশন নিহতের সংখ্যা ৮০ বলে জানিয়েছে।
ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, হামলায় বহু লোক নিহত হয়েছেন।

নিস-মাতিন জানায়, হামলায় বহু লোক আহত হয়েছেন। তাঁদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর।

Share.

Leave A Reply