৯ চৈত্র, ১৪২৩|২৩ জমাদিউস-সানি, ১৪৩৮|২৩ মার্চ, ২০১৭|বৃহস্পতিবার, দুপুর ১২:১৫

যত্ন নিন ঈদের আগে

মুহম্মদ পাঠান সোহাগ, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

ঈদের কেনাকাটা তো চলছেই, কোন পোশাকে কেমন সাজ হবে, সেটাও নিশ্চয় এখনই ঠিক করে ফেলছেন। কিন্তু আয়নায় তাকিয়ে মুখে একটু ব্রণের দাগ বা চোখের নিচে কালি দেখে মন খারাপ হয়ে যাচ্ছে? চিন্তা নেই, হাতে এখনো বেশ কিছুদিন সময় আছে। এখন থেকেই যত্ন নিতে থাকলে ঈদের আগে আপনি হয়ে উঠবেন অনন্য।

রূপবিশেষজ্ঞ নাহিদ আফরোজ তানি বলেন, ‘ত্বকে বিভিন্ন কারণে দাগ পড়ে, যা কখনোই একবার ফেসিয়াল করলে অথবা বাড়িতে একবার প্যাক লাগালে যাবে না। এ জন্য প্রয়োজন দীর্ঘকালীন রূপচর্চা। প্রতি সপ্তাহে দু-একবার মুখে প্যাক লাগানো যেতে পারে।’

ত্বকের জন্য সাধারণত ভেষজ বা আয়ুর্বেদিক চিকিৎসা করা ভালো। এতে অবশ্য ফল পেতে দীর্ঘ সময় লাগে। অন্যদিকে রাসায়নিক পদার্থ বা ওষুধ ব্যবহারে দ্রুত ভালো ফলাফল পাওয়া যায়। কিন্তু অনেক ক্ষেত্রে দীর্ঘদিন ব্যবহারের ফলে এটি ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে।

বিউটি এক্সপার্ট নাহিদ আফরোজ তানি দ্য ঢাকা রিপোর্টকে জানিয়েছেন কীভাবে দাগ দূর করা যায়।

মেসতা

মেসতার দাগ দ্রুত যায় না। এর পেছনে সময় দিতে হবে এবং ধৈর্য রাখতে হবে। ভেষজ উপায়ে মেসতার দাগ দূর করতে মুলতানি মাটি, চন্দনের গুঁড়া, টক দই ও মধু একত্রে মিশিয়ে নিন। স্ক্রাবের জন্য চিনির গুঁড়া অথবা আখরোট বাটা এই প্যাকটি সঙ্গে মিশিয়ে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে। ২০ মিনিট পর পাতলা কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন।

এছাড়া গোলাপজল ও সমপরিমাণ লেবুর রস এবং শসা অথবা আলুর রস মিশিয়ে তুলার সাহায্যে সেই দাগে লাগাতে হবে। এতে ধীরে ধীরে মেসতার দাগ কমে আসবে।

মেসতার দাগের জন্য পারলারে পিগমেন্ট ফেসিয়াল করানো যায়। এই ফেসিয়ালটি মাসে দুবার করে দুই থেকে তিন মাস করলে ভালো ফল পাওয়া যাবে।

ব্রণ

ব্রণ যেন না হয়, তাই ত্বক সব সময় পরিষ্কার রাখতে হবে। ত্বক পরিষ্কার রাখতে পারলারে ক্লেনজিং ফেসিয়াল করা যায়। এ ছাড়া বেশি করে পানি পান করতে হবে। আর যঁাদের মুখে ব্রণের দাগ আছে, সেগুলো দূর করতে লবঙ্গ, পুদিনাপাতা, নিমপাতা বেটে প্যাক তৈরি করে মুখের দাগে লাগিয়ে রাখতে হবে। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।

মডেল: আফরিনা আজাদ

মডেল: আফরিনা আজাদ

রোদে পোড়া দাগ

যাঁদের ত্বক তৈলাক্ত তাঁরা আধা চা-চামচ লেবুর রস, ১ চা-চামচ মসুরের ডাল এবং পাকা আম বা পাকা পেঁপে চটকিয়ে প্যাক তৈরি করবেন।

যাঁদের ত্বক স্বাভাবিক, তাঁরা টক দই, মুলতানি মাটি, চন্দনের গুঁড়া ও মধু মিশিয়ে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখবেন। এরপর তোয়ালে ভিজিয়ে মুখ মুছে ফেলতে হবে।

এ ছাড়া গোলাপজল, লেবুর রস এবং আলু অথবা শসা মিশিয়ে বরফের খাঁচায় জমিয়ে রাখতে পারেন। বাইরে থেকে ফিরে এটি মুখে লাগাতে পারেন।

পারলারে গিয়ে সানবার্ন ফেসিয়াল, হোয়াইটেনিং, গ্লোয়িং অথবা শাইনিং ফেসিয়াল করা যায়।

চোখের নিচে কালো দাগ

চোখের নিচে কালো দাগ দূর করতে হলে একটি তুলার সাহায্যে গোলাপজল, লেবুর রস ও শসার রস আলতোভাবে লাগিয়ে অন্ধকার ঘরে কিছুক্ষণ শুয়ে থাকুন। এরপর ধুয়ে ফেলুন। ভালো ফল পাওয়া যাবে। তবে চোখে খুব বেশি ঘষাঘষি করা উচিত নয়। এতে চোখের নিচের অংশ ফুলে যাওয়ার আশঙ্কা থাকে।

Share.

Leave A Reply