১৪ চৈত্র, ১৪২৩|২৮ জমাদিউস-সানি, ১৪৩৮|২৮ মার্চ, ২০১৭|মঙ্গলবার, বিকাল ৫:৫৫

বিকেলের নাস্তায় ভেজিটেবল পাসতা

লাইফস্টাইল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

ঝটপট তৈরি করা যায় এমন সব খাবারই অগ্রাধিকার পেয়ে থাকে আমাদের বিকেলের নাস্তায়। সেদিক থেকে পাসতা বেশ জনপ্রিয়। স্বাদের পাশাপাশি আমাদের নজর রাখতে হয় পুষ্টিমানের দিকেও। তাই পাসতার সঙ্গে পছন্দের কিছু সবজি মিশিয়ে রান্না করলে তা আরো বেশি সুস্বাদু ও পুষ্টিকর হবে। রইলো ভেজিটেবল পাসতার রেসিপি-

উপকরণ:

পাসতা- আড়াই কাপ, তেল- ১ টেবিল চামচ, লবঙ্গ- ৪ টি, দারুচিনি- ২ টি মাঝারি আকারের, এলাচ- ২ টি, পেঁয়াজ কুচি- ১ টি মাঝারি আকারের, কারি পাতা- পরিমাণ মতো, আদা- ১ ইঞ্চি পরিমাণে, রসুনের কোয়া- ৪ টি, কাঁচা মরিচ- ২ টি, পুদিনা পাতা- পরিমাণ মতো, টমেটো- ১ টি বড় কিউব করে কাটা, মরিচ গুঁড়ো- আধা চা চামচ, গাজর, ক্যাপসিকাম, আলু, মটরশুঁটি- দেড় কাপ সবজি কিউব করে কাটা, লবণ- স্বাদমতো, সয়া সস- ১ চা চামচ, অয়েস্টার সস- আধা চা চামচ।

প্রণালি:

প্যাকেটের লেখা অনুযায়ী পাসতা সেদ্ধ করে নিন। আদা, রসুন ও মরিচ পিষে বা ব্লেন্ড করে পেস্ট তৈরি করে নিন। টমেটোর সাথে মরিচ গুঁড়ো ও ধনে/পুদিনা পাতা কুচি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার একটি প্যানে তেল দিয়ে গরম করে এতে বাকি মসলা দিয়ে ভালো করে নেড়ে নিন। এতে পেঁয়াজ কুচি ও কারি পাতা দিয়ে নাড়ুন। পেঁয়াজ নরম হয়ে এলে এতে আদার পেস্টটি দিয়ে দিন ও ১-২ মিনিট নাড়ুন। এরপর এতে টমেটোর মিশ্রণ দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। ২-৩ টেবিল চামচ পানি দিয়ে নেড়ে নিন যাতে তলায় লেগে না যায়। মসলার কাঁচা গন্ধ দূর হয়ে গেলে এতে লবণ দিয়ে ভালো করে নেড়ে নিন ও এতে সবজি দিয়ে মিশিয়ে ফেলুন। খুব সামান্য পানি দিয়ে সবজি সেদ্ধ করার জন্য ঢাকনা দিয়ে ঢেকে রান্না করে নিন। এরপর পাসতা ঢেলে দিন প্যানে। ভালো করে নেড়ে নিন। তবে লক্ষ রাখবেন পাসতা ভেঙে না যায়। এভাবে কিছুক্ষণ নেড়ে সয়া সস ও অয়েস্টার সস দিয়ে দিন। নেড়ে মিশিয়ে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

Share.

Leave A Reply