ত্বকের যত্নে মধু

লাইফস্টাইল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

রূপচর্চায় মধু ব্যবহৃত হয়ে আসছে সেই আদিকাল থেকেই। এটি প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার করে। পাশাপাশি মধুতে থাকা ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের মরা চামড়া দূর করে সুন্দর ও কোমল রাখে ত্বক।

জেনে নিন মধু দিয়ে কীভাবে সুন্দর রাখে ত্বক:

ত্বকের মৃত চামড়া দূর করতে

১ টেবিল চামচ মধুর সঙ্গে সমপরিমাণ জোজোবা অয়েল মেশান। মিশ্রণটি পরিষ্কার ও শুকনা ত্বকে চক্রাকারে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দূর হবে ত্বকের মরা চামড়া।

ব্রণ দূর করতে

১ চা চামচ দারুচিনি গুঁড়ার সঙ্গে ১ চা চামচ মধু একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। ব্রণ আক্রান্ত ত্বকে লাগিয়ে রাখুন এটি। ৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে ব্রণ শুকিয়ে যাবে।

দাগ দূর করতে

গাজর সেদ্ধ করে ২ টেবিল চামচ মধুর সঙ্গে মেশান। মিশ্রণটি পাতলা করে মুখ ও গলার ত্বকে লাগান। ১৫ মিনিট পর ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। দূর হবে ত্বকের কালচে দাগ।

ত্বক উজ্জ্বল করতে

১ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে সমপরিমাণ মধু মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। এটি ত্বকে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন ফেসপ্যাকটি ব্যবহার করলে ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর।

রোদে পোড়া দাগ দূর করতে

একটি টমেটোর চটকে ১ চা চামচ মধু ও ১ চিমটি হলুদ মেশান। মিশ্রণটি পরিষ্কার ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। শুকিয়ে গেলে স্ক্রাব করে উঠিয়ে ফেলুন। দূর হবে ত্বকের রোদে পোড়া দাগ।

বলিরেখা দূর করতে

ডিমের সাদা অংশের সঙ্গে ১ চা চামচ মধু মেশান। ভালো করে ফেটিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ত্বক টানটান হয়ে গেলে ধুয়ে ফেলুন। দূর হবে বলিরেখা।

Share.

Leave A Reply