হার্ডডিস্কের জায়গা বাড়িয়ে নিন

টেক ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

হার্ডডিস্ক ড্রাইভে তথ্য রাখার জায়গা দিন দিন বেড়েই চলেছে। আবার প্রতিদিনের ব্যবহারে ধীরে ধীরে এত বড় হার্ডডিস্কেও জায়গা হচ্ছে না। বাজারে নতুন ধরনের সলিড স্টেট ড্রাইভ বা এসএসডির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। এসএসডিতে বরং প্রচলিত যান্ত্রিক হার্ডডিস্কের চেয়ে কম জায়গা থাকে। ব্যবহার করতে করতে হার্ডডিস্কের জায়গা যদি একেবারেই কমে যায়, তাহলে কিছু জায়গা বাড়িয়ে নেওয়ার কয়েকটি পদ্ধতি রয়েছে।

ডিস্ক ক্লিনআপ

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সঙ্গে ডিস্ক ক্লিনআপ নামে একটি ছোট প্রোগ্রাম থাকে। হার্ডডিস্কের যে ড্রাইভ পার্টিশন থেকে জায়গা কমাতে চান (বিশেষ করে সিস্টেম ড্রাইভ বা C:\/ ) সেটির ওপর ডান ক্লিক করে প্রোপার্টিজ নির্বাচন করুন। জেনারেল ট্যাবে থাকা ডিস্ক ক্লিনআপ বোতামে ক্লিক করুন। এখান থেকে টেম্পোরারি ফাইল, লগ ফাইল, রিসাইকেল বিন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ফাইলে টিক দিয়ে ওকে করুন।

সিস্টেম ফাইলও পরিষ্কার করা যাবে এখান থেকে। ডিস্ক ক্লিনআপ উইন্ডোর একটু নিচেই ক্লিনআপ সিস্টেম ফাইলস নামে আরেকটি বোতাম আছে। সেটিতে ক্লিক করে কাজটা করা যাবে। আবার একই উইন্ডোর মোর অপশনস ট্যাবে ক্লিক করে সিস্টেম রেস্টোর এবং শ্যাডো কপির ফাইলও মোছা যাবে। একই সঙ্গে প্রোগ্রামস ও ফিচার অংশের ক্লিনআপ বোতামে ক্লিক করে কম্পিউটারে ইনস্টল করা অপ্রয়োজনীয় বিভিন্ন প্রোগ্রাম আনইনস্টল করা বা মুছে ফেলা যাবে। প্রোগ্রাম মোছার এই কাজটি কন্ট্রোল প্যানেলে গিয়েও করা সম্ভব। প্রোগ্রামস অ্যান্ড ফিচারস অপশনে ক্লিক করে বেশি জায়গা নিচ্ছে অথচ তেমন প্রয়োজন নেই এমন সব প্রোগ্রাম ধরে ধরে আনইনস্টল করা যাবে।

তৃতীয় পক্ষের সফটওয়্যার

উইন্ডোজের ডিস্ক ক্লিনআপ অন্যান্য প্রোগ্রামের ব্যবহার করা টেম্পোরারি ফাইলগুলো মুছতে পারে না। এ জন্য সিক্লিনার নামে জনপ্রিয় একটি সফটওয়্যার ব্যবহার করা যেতে পারে। এটি পাওয়া যাবে www.piriform.com/ccleaner ওয়েবসাইটে। ডিস্কম্যাক্স নামে চমৎকার আরেকটি প্রোগ্রাম আছে। হার্ডডিস্কের জায়গা বাড়িয়ে নিতে এটি আরও ভালো কাজ করতে সক্ষম। এটি ডাউনলোড করা যাবে http://goo.gl/nrDn6F ঠিকানা থেকে।  কার্টিসি: প্রথম আলো।

Share.

Leave A Reply