ক্যানসার রোধে কী খাবেন

ডা. রাহনুমা পারভীন:

একসময় ক্যানসারে আক্রান্ত হওয়াকে ভাগ্যের লিখন বলেই মেনে নেওয়া হতো। কিন্তু গবেষণা বলছে, বেশির ভাগ ক্যানসারের ঝুঁকির অন্যতম কারণ অনিয়ন্ত্রিত জীবনযাপন পদ্ধতি, স্থূলতা ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। তার মানে চাইলে এই প্রাণঘাতককে প্রতিরোধ করা সম্ভব। তার জন্য চাই ধূমপান সম্পূর্ণভাবে বর্জন, স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম ও সুশৃঙ্খল জীবনযাপন।

প্রক্রিয়াজাত মাংস (হ্যাম, বেকন, সসেজ ইত্যাদি), লাল মাংস (গরু, খাসি, ভেড়া) এবং লবণ দিয়ে সংরক্ষণকৃত খাদ্য সরাসরি ক্যানসারের ঝুঁকি বাড়ায়। যুক্তরাজ্যের ক্যানসার রিসার্চ ইউকে বলছে, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস থেকে অন্তত ছয় ধরনের ক্যানসারের ঝুঁকি বাড়ে। এগুলো হলো মুখগহ্বর, গলা, কণ্ঠনালি, ফুসফুস, পাকস্থলী ও অন্ত্রের ক্যানসার। আর ফলমূল, শাকসবজি ও আঁশসমৃদ্ধ খাবার ক্যানসারের ঝুঁকি কমায়।

ক্যানসার প্রতিরোধে চাই একটি সুষম স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। খাদ্যতালিকায় যোগ করুন নানা ধরনের রঙিন শাকসবজি, ফলমূল, বাদাম, গোটা শস্যের তৈরি খাবার ও শিমজাতীয় সবজি। এসবে আছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট (বিটা ক্যারোটিন, ভিটামিন সি, ভিটামিন ই), ফলেট, সেলেনিয়াম, ফ্লাভনয়েড, লাইকোপিনসহ বিভিন্ন উপাদান, যা ক্যানসার রোধে কার্যকর। কী ধরনের খাবার ক্যানসারের ঝুঁকি কমায় তার একটি তালিকা:

* প্রচুর ফলমূল পাকস্থলী ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমায়।

* কমলা, কমলার রস, পেঁপে ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমায়।

* রসুন, বিভিন্ন ধরনের পেঁয়াজ, পেঁয়াজপাতা ও কলি পাকস্থলী, অন্ত্র ও পায়ুপথের ক্যানসার রোধ করে।

* ক্যারোটিনয়েডসমৃদ্ধ সবজি, যেমন: গাজর, মিষ্টি আলু, পালংশাক, গাঢ় সবুজ শাকসবজি ইত্যাদি ফুসফুস, মুখগহ্বর, কণ্ঠনালি ও খাদ্যনালির ক্যানসার রোধ করে।

* শর্করাবিহীন সবজি, যেমন: ফুলকপি, ব্রোকলি, শসা, মাশরুম, শিম ইত্যাদি পাকস্থলী ও খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি কমায়।

* ভিটামিন সি-যুক্ত খাবার, যেমন: কমলা, জাম, মটর, ক্যাপসিকাম ইত্যাদি খাদ্যনালির ক্যানসার কমায়।

* লাইকোপেনসমৃদ্ধ খাবার, যেমন: টমেটো, পেয়ারা, তরমুজ ইত্যাদি প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমায়।

তাই ক্যানসার রুখতে প্রতিদিনের খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের সবুজ ও রঙিন শাকসবজি রাখুন। যতটা সম্ভব কাঁচা ও খোসাসহ খান, অথবা অল্প তাপে রান্না করুন।

মেডিসিন বিশেষজ্ঞ, এক্স ফেলো, ন্যাশনাল ক্যানসার সেন্টার, সিঙ্গাপুর।

বিষয়বস্তু:
Share.

Leave A Reply