৮ মাঘ, ১৪২৪|৩ জমাদিউল-আউয়াল, ১৪৩৯|২১ জানুয়ারি, ২০১৮|রবিবার, সন্ধ্যা ৬:১০

বাণিজ্য মেলায় একখণ্ড থাইল্যান্ড

বিজনেস ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বিদেশি ক্যাটাগরির প্যাভিলিয়নের মধ্যে থাইল্যান্ড অন্যতম। স্থাপনাও খুবই দৃষ্টনন্দন। এ বছর মেলা প্রাঙ্গণে ৯ ও ১৪ নম্বর আলাদা প্যাভিলিয়নে দেশটির পণ্য সাজিয়েছেন ব্যবসায়ীরা। ফলে মেলায় যেন একখণ্ড থাইল্যান্ডের দেখা পাচ্ছেন দর্শনার্থীরা।

থাইল্যান্ডের দুইটি আলাদা প্যাভিলিয়নে দেখা গেছে, প্যাভিলিয়নে মোট ৩৬টি স্টল রয়েছে। প্রতিটি স্টলেই দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। অন্যান্য স্টল বা প্যাভিলিয়নের চেয়ে বিক্রিও বেশি। ব্যবসায়ীরা জানান, থাইপণ্য টেকসই ও গুণমানের কারণে দর্শনার্থীদের আগ্রহ একটু বেশি। দর্শনার্থী ও ক্রেতাদের কাছে ভালো গ্রহণযোগ্যতাও পাচ্ছি।

থাইল্যান্ডের প্যাভিলিয়নে রয়েছে, মেয়েদের গহনা, ছোটদের খেলনা, ইলেকট্রনিক সামগ্রী, ফুড ও বেভারেজ, হেলথ ও বিউটি হারবাল, উপহার ও রান্না সামগ্রী, চাটনি সামগ্রী, সেন্ডেল এবং ব্যাগসহ অন্যান্য থাইপণ্য।

জানা গেছে, প্যাভিলিয়ন দুটিতে বেশিরভাগ ব্যবসায়ী বাংলাদেশি। থাই ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে বা সরাসরি থাইল্যান্ড থেকে আমদানি করা পণ্য নিয়ে তারা স্টল সাজিয়েছেন। বছরের অন্য সময় দেশের বিভিন্ন শপিং মলে থাকা নিজস্ব দোকানে এসব ব্যবসা করেন তারা।

মেলার ৯ নম্বর থাই প্যাভিলিয়নের বাংলাদেশের একটি প্রতিষ্ঠানের নাম ‘জেবরা কর্পোরেশন বিডি লিমিডেট’। প্রতিষ্ঠানটিতে কফি, টমেটো সস ও চিলি সস বিক্রি করছেন ব্যবসায়ীরা। প্রতিষ্ঠানটির মার্কেটিং অফিসার উজ্জ্বল দেব নাথ বলেন, প্রতিবছরের মতো এ বছরও দর্শনার্থীদের মধ্যে থাই প্যাভিলিয়ন নিয়ে বিশেষ আগ্রহ রয়েছে। এর মূলে হলো থাইপণ্যের গুণমান।

মেলায় ১৪ নম্বর প্যাভিলিয়নের হেলথ সপের কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, তার কাছে হেলথ এবং বিউটি হারবাল সামগ্রী রয়েছে। এসব পণ্য এসেছে সরাসরি থাইল্যান্ড থেকে। প্রাকৃতিক উপাদানে তৈরি এসব পণ্যে বাংলাদেশের ক্রেতাদের আছে ব্যাপক চাহিদা রয়েছে। ক্রেতা ও দর্শনার্থীদের সাড়া পাওয়া যাচ্ছে। সব মিলিয়ে তিনি সন্তুষ্ট।

গাজীপুর থেকে রাজিব ও কনা তাদের সন্তানকে নিয়ে মেলায় এসেছেন। বেসরকারি চাকরিজীবী রাজিব সাপ্তাহিক ছুটি থাকায় (মঙ্গলবার) পরিবার নিয়ে মেলায় ঘুরতে এসেছেন। তিনি জানান, অন্যান্য প্যাভিলিয়ন ঘুরেছেন। তবে থাই প্যাভিলিয়নের ডেকোরেশন ও পণ্য সামগ্রীতে তারা সন্তুষ্ট।

Share.

Leave A Reply