জন্মদিনে হাজারো মানুষের ভালোবাসায় সিক্ত মোশাররফ পাটওয়ারী

নিজস্ব প্রতিবেদক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

পেশায় ব্যবসায়ী হলেও নিজেকে সমাজকর্মী পরিচয় দিতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন মোশাররফ পাটওয়ারী। মানবসেবার নানা –প্রতিকূলতাকে জয় করতে অংশগ্রহণ করেন সক্রিয় রাজনীতিতে। ৩০ জানুয়ারি ছিল তার জন্মদিন। এদিন লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানার দত্তপাড়া ইউনিয়নের শ্রীরামপুর পাটওয়ারী বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। সোমবার জন্মদিনে হাজারো মানুষের ভালোবাসায় সিক্ত হন তারুণ্যের প্রিয় আলোচিত এই পরিচ্ছন্ন রাজনীতিক।

নতুন এক মানবিক বাংলাদেশের স্বপ্ন দেখেন মোশাররফ পাটওয়ারী। ১৯৭১ সালে যে স্বপ্ন দেখেছেন, দেখিয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজ জাতির জনকের কন্যা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে সেই স্বপ্ন বাস্তবায়নে তৃণমূলের একজন কর্মী হিসেবে কাজ করে যাচ্ছেন তিনি। বর্তমানে লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা আওয়ামী লীগকে সুসংগঠিত করতে চষে বেড়াচ্ছেন পুরো এলাকা। এক্ষেত্রে বিশেষভাবে অনুপ্রেরণা পাচ্ছেন লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের তারকা সাধারণ সম্পাদক অ্যাড. নূর উদ্দিন চৌধুরী নয়নের কাছ থেকে।

পরিবারের সদস্যদের নিয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ-এর সঙ্গে মোশাররফ পাটওয়ারী

পরিবারের সদস্যদের নিয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ-এর সঙ্গে মোশাররফ পাটওয়ারী

ছোটবেলা থেকে স্বপ্ন ছিল চাকরিজীবী নয়; চাকরিদাতা হবেন তিনি। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করে একজন ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। তিল তিল করে গড়ে তোলেন একাধিক শিল্প প্রতিষ্ঠান। এরমধ্যে অন্যতম দেশীয় ফ্যাশন ব্র্যান্ড রোজম্যান মেনস ওয়্যার। জীবন পারফিউমারি প্রোডাক্টস নামে বাংলাদেশে প্রথম পারফিউম ফ্যাক্টরি গড়ে তোলেন তিনি। শিল্প প্রতিষ্ঠান পরিচালনায় দক্ষ জনশক্তির অভাব অনুভব করায় প্রতিষ্ঠা করেন ‘জব লাইন ম্যানেজমেন্ট অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট’।

মোশাররফ পাটওয়ারী-র বাবা ইব্রাহিম পাটওয়ারী ছিলেন বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের একজন পদস্থ কর্মকর্তা। মা মরহুম জীবন নাহার ছিলেন একজন গৃহিনী।

Mosharraf Patwary 06_The Dhaka Report

ব্যক্তিগত জীবনে মোশাররফ পাটওয়ারী বিবাহিত এবং এক পুত্র সন্তানের জনক। স্ত্রী এক সময়ের তুখোড় ছাত্রলীগ নেত্রী সৈয়দা সানজিদা শারমিন বর্তমানে ‘বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মহসীন আলী ফাউন্ডেশন’-এর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। শ্বশুর মরহুম সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলী ছিলেন বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করা একজন সাহসী রাজনীতিক। তিনি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বস্ত সহযোদ্ধা। শাশুড়ি সৈয়দা সায়রা মহসীন বর্তমানে মৌলভীবাজার-৩ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য।

Mosharraf Patwary 05_The Dhaka Report

মোশাররফ পাটওয়ারী-র শিক্ষাজীবন শুরু হয় ঐতিহ্যবাহী দত্তপাড়া রামরতন উচ্চ বিদ্যালয়ে। সেখান থেকে এসএসসি পাসের পর ভর্তি হন দত্তপাড়া কলেজে। এরপর জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন।

মোশাররফ পাটওয়ারী দ্য ঢাকা রিপোর্টকে জানান, তার প্রিয় রঙ সাদা। পছন্দের পোশাক পায়জামা-পাঞ্জাবি। প্রিয় ঋতু শীত।

জন্মদিনের অনুভূতি সম্পর্কে তিনি বলেন, যেভাবে আজ মানুষের ভালোবাসা পেয়েছেন; এটা তার জীবনের একটি স্মরণীয় দিন। মানুষের এই ভালোবাসার প্রতি শ্রদ্ধা রেখে নিজেকে দেশসেবায় উৎসর্গ করতে চান তিনি।

বিভাগ:জন্মদিন
Share.

Leave A Reply