৮ অগ্রহায়ণ, ১৪২৪|২ রবিউল-আউয়াল, ১৪৩৯|২২ নভেম্বর, ২০১৭|বুধবার, রাত ১:৩২

ফেসবুকে ‘লাভ’ বেশি!

টেক ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: আপনি ফেসবুকের কোন পোস্টের প্রতিক্রিয়ায় কোন চিহ্নটি দেন? ২০১৬ সালে ‘লাভ’ রিঅ্যাকশনটি ফেসবুকে চলেছে সবচেয়ে বেশি। ২৫ ফেব্রুয়ারি ২০১৭ শনিবার এ তথ্য জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক জানিয়েছে, ফেসবুক পোস্টে গত বছরে ৩০০ বিলিয়ন বা ৩০ হাজার কোটি রিঅ্যাকশন দিয়েছেন ফেসবুক ব্যবহারকারীরা। ১৭৯ কোটি ফেসবুক ব্যবহারকারীর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে এই ‘লাভ’।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ‘রিঅ্যাকশনস’ উন্মুক্ত করে ফেসবুক। এটি ছিল কয়েকটি ইমোজি বা ইমোটিকনের একটি গ্রুপ। ওই গ্রুপে ‘লাভ’ ‘হাহা’ ‘ওয়াও’ ‘স্যাড’ ও ‘অ্যাংরি’ ইমোটিকন ছিল। ফেসবুকে আগে থেকেই ছিল লাইক বাটন। ফেসবুক পোস্টে প্রতিক্রিয়া জানাতে লাইকের পাশাপাশি এসব আবেগের চিহ্ন ব্যবহার করার সুযোগ দেয় ফেসবুক।

এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, বন্ধুর পোস্টে লাইকের পাশাপাশি আরও কিছু যুক্ত করার এক বছর পূর্ণ হলো। এর মধ্যে ৩০০ বিলিয়ন রিঅ্যাকশন হয়ে গেছে। আমরা এখন বিষয়টি বিশ্লেষণ করে দেখেছি। সবচেয়ে বেশি ব্যবহৃত রিঅ্যাকশন জানার পাশাপাশি কোথায় কোন রিঅ্যাকশন বেশি ব্যবহৃত হয় সে তথ্যও বের হয়েছে।

গত এক বছরে যত রিঅ্যাকশন ব্যবহৃত হয়েছে তার অর্ধেকের বেশি ‘লাভ’। ২০১৬ সালের বড়দিনে সবচেয়ে বেশি লাভ রিঅ্যাকশন দেখা গেছে। রিঅ্যাকশন ব্যবহারের ক্ষেত্রে দেশ হিসেবে শীর্ষে মেক্সিকো। এরপর আছে চিলি, সুরিনাম ও গ্রিস। যুক্তরাষ্ট্রের অবস্থান আটে। তথ্যসূত্র: আইএএনএস।

Share.

Leave A Reply