তরুণরা কেন বিষণ্ণতায় ভোগে?

লাইফস্টাইল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম:

বিভিন্ন বয়সেই মানুষ বিষণ্ণতায় আক্রান্ত হতে পারে। তরুণদের মধ্যেও এর প্রবণতা দেখা দেয়। অনেক ক্ষেত্রে বিষণ্ণতা থেকে তরুণদের মধ্যে মাদকাসক্ত হয়ে যাওয়ার প্রবণতাও দেখা দেয়। এ বিষয়ে কথা বলেছেন ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন: তরুণরা কেন বিষণ্ণতায় আক্রান্ত হয়?

উত্তর: কিশোর-কিশোরী– যেই সময়টা, এ সময় তো লেখাপড়ার একটি চাপ থাকছেই। পরিবারের আশা তাদের প্রতি অনেক বেশি থাকে। হয়তো তার যোগ্যতা নেই পরিবারের আশা অনুযায়ী ফলাফল করার। এর জন্যও কিন্তু বিষণ্ণতায় ভুগতে পারে একজন মানুষ।

তাছাড়া তার যে বয়োঃসন্ধিকাল চলছে, তার যে শারীরিক পরিবর্তন হচ্ছে, হরমোনের পরিবর্তন হচ্ছে, পারিপার্শ্বিক জিনিসগুলো বদলে যাচ্ছে- এসবের কারণেও কিন্তু সে বিষণ্ণতায় ভুগতে পারে। এরপর দেখা যায় ব্যক্তিটি পরিবারের কাছ থেকে যে মানসিক শান্তি খোঁজে, সেটি পায় না। অথবা মা-বাবা দুজনেই হয়তো চাকরি নিয়ে এত ব্যস্ত যে বাচ্চার কী জন্য মন খারাপ এই বিষয়ে তাকানোরও তাদের সময় নেই। শুধু অর্থ উপার্জন করছে, ভালো ভালো উপহার দিচ্ছে। তবে সেই বাচ্চা হয়তো মা-বাবার কাছে সময় চাচ্ছে। তাদের সঙ্গে কথা বলতে চাচ্ছে, তাদের সঙ্গে মিশতে চাচ্ছে- এই বিষয়গুলোও কিন্তু অনেক ক্ষেত্রেই ঘটছে। কারণ, জীবনযাপনের তাগিদে মা-বাবা দুজনকেই হয়তো ঘরের বাইরে কাজ করতে হচ্ছে। তখন ওই বাচ্চাটা একা হয়ে যাচ্ছে। অনেক সময় ইন্টারনেটের মাধ্যমে তারা যখন একদিকে ধাবিত হচ্ছে, তখন তার যে নিয়মিত রুটিন সেখান থেকে সরে যাচ্ছে। কার্টিসি: এনটিভি।

Share.

Leave A Reply