এক নজরে ঐতিহ্যের ধারক লক্ষ্মীপুর

নিউজ ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট:

সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্যের ধারক লক্ষ্মীপুর। নারিকেল, সুপারি আর মাছ চাষের জন্য বিখ্যাত চট্টগ্রাম বিভাগের একটি গুরুত্বপূর্ণ জেলা। বাংলাদেশের রাজনীতি এবং অর্থনীতিতে এর রয়েছে অনন্য ভূমিকা। লক্ষ্মীপুরের পশ্চিমে ভোলা, উত্তরে চাঁদপুর, পূর্বে নোয়াখালী এবং দক্ষিণে বঙ্গোপসাগর।

অবস্থান ও আয়তন

লক্ষ্মপুর জেলার আয়তন ১৪৪০.৩৯ বর্গকিলোমিটার। লক্ষ্মীপুর সদর উপজেলার আয়তন ৪৮০.৩৫ বর্গকিলোমিটার। রায়পুর ১৯৫.৯৮, রামগঞ্জ ১৬৯.৩২, রামগতি ২৭৯.৮৮ এবং কমলনগর উপজেলার আয়তন ৩১৪.৮৬ বর্গকিলোমিটার।

লক্ষ্মীপুরের জনসংখ্যা ১৭ লাখ ২৯ হাজার ১৮৮ জন। জনসংখ্যা বৃদ্ধির হার ১.৪৮ শতাংশ। জনসংখ্যার ঘনত্ব ১২শ জন (প্রতি বর্গকিলোমিটার)

ধর্মভিত্তিক জনসংখ্যা ও ধর্মীয় স্থাপনা:

মুসলিম ৯৬.৪৫ শতাংশ। হিন্দু ৩.৪৪ শতাংশ। অন্যান্য ০.০১ শতাংশ। মসজিদ তিন হাজার ৫৩৯টি। মন্দির ৪৫টি এবং গীর্জা একটি।

লক্ষ্মীপুর জেলায় মোট উপজেলা ৫টি, পৌরসভা ৪টি। ইউনিয়ন পরিষদ ৫৮টি, গ্রাম ৫৪৭টি।

পেশা:

কৃষি ৭৩ শতাংশ, শিল্প ৬.১০, সেবা ২০.৮০, বেকারত্বের হার ৫.৩৯ শতাংশ।

শিক্ষা:

জেলায় শিক্ষার হার ৪৯.৪ শতাংশ। পুরুষ ৪৮.৯ নারী ৪৯.৮ শতাংশ। প্রাথমিক বিদ্যালয় ৭১৩টি; সরকারি ৫১২টি, বেসরকারি ১৯৭টি, কমিউনিটি ৪টি। মাধ্যমিক বিদ্যালয় ১৭২টি; সরকারি ৩টি, বেসরকারি ১৬৯টি। কলেজ ২২টি; সরকারি ৫টি, বেসরকারি ১৭টি। মাদ্রাসা ১৯৩টি;  ইবতেদায়ী ৬২টি, দাখিল ৮৩টি, আলিম ২৪টি, ফাজিল ১৭টি, কামিল ৭টি। এতিমখানা ৫২টি। সরকারি গ্রন্থাগার একটি।

আইন কলেজ একটি, হোমিও কলেজ একটি, ইউনানী ও আয়ুর্বেদিক কলেজ একটি, পিটিআই একটি, কারিগরী স্কুল ও কলেজ ৪টি, ভোকেশনাল টেক্সটাইল ইন্সটিটিউট একটি।

কৃষি সম্পর্কিত তথ্য

লক্ষ্মীপুরে চাষাবাদ করা প্রধান ফসলের তালিকায় রয়েছে যথাক্রমে ধান, সয়াবিন, সুপারি, নারিকেল ও চীনাবাদাম। এছাড়া সরিষা, পাট, গম, মরিচ, আলু, ডাল, ভুট্টা, নানা মৌসুমী ফল-ফসল চাষাবাদ হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ

মৎস্য অভয়াশ্রম একটি, পশু হাসপাতাল একটি, দুগ্ধ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র একটি (রায়পুর), ইলিশ আহরণ ১২ হাজার মেট্রিক টন, অন্যান্য মৎস্য আহরণ ১৫ হাজার মেট্রিক টন।

স্বাস্থ্যসেবা

হাসপাতাল একটি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৪টি, কমিউনিটি ক্লিনিক ১৪৯টি, পরিবার পরিকল্পনা গ্রহণকারীর হার ৭৪ শতাংশ। গড় প্রজনন হার ২.৬। স্যানিটেশন ৭৪.৩ শতাংশ।

যোগাযোগ

সড়ক ৫ হাজার ৪৩১ কিলোমিটার। পাকা রাস্তা ১ হাজার ৫৩৬ কিলোমিটার। আধাপাকা ১৮১ কিলোমিটার, কাঁচা রাস্তা ৩ হাজার ৭১৪ কিলোমিটার। নৌপথ ১১৮ বর্গকিলোমিটার।

আইনশৃঙ্খলা

কারাগার একটি, থানা ৫টি, পুলিশ তদন্ত কেন্দ্র ৪টি, পুলিশ ফাঁড়ি ৪টি, হাইওয়ে পুলিশ ফাঁড়ি একটি, নৌ ফাঁড়ি একটি।

লক্ষ্মীপুরের প্রধান নদীগুলো হলো মেঘনা, ডাকাতিয়া, কাটাখালী, রহমতখালী ও ভুলুয়া।

লক্ষ্মীপুর শহর

লক্ষ্মীপুর শহর রহমতখালী নদীর তীরে অবস্থিত। এটি মোট ১২টি ওয়ার্ড এবং ২২টি মহল্লা নিয়ে গঠিত। ১৯৭৬ সালে লক্ষ্মীপুর পৌরসভা গঠিত হয়। ১৯৮৪ সালে লক্ষ্মীপুর একটি পূর্ণাঙ্গ জেলা হিসেবে প্রতিষ্ঠিত হয়।

Share.

Leave A Reply