১০ মাঘ, ১৪২৪|৪ জমাদিউল-আউয়াল, ১৪৩৯|২৩ জানুয়ারি, ২০১৮|মঙ্গলবার, রাত ২:৩৬

পাঁচ সন্তান নেওয়ার পরামর্শ এরদোয়ানের

ইন্টারন্যাশনাল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান ইউরোপে বসবাসরত তুর্কি নাগরিকদের পাঁচটি করে বাচ্চা নেওয়ার পরামর্শ দিয়েছেন। ১৭ মার্চ ২০১৭ শুক্রবার পশ্চিম তুরস্কের ইস্কশিয়ায় এক নির্বাচনী ইউরোপে বসবাসরত ২৮ লাখ তুর্কি নাগরিকের উদ্দেশে তিনি এ পরামর্শ দেন। এর কারণ ইউরোপ মহাদেশে বসবাসরত তুর্কিদের প্রভাব আরও বিস্তৃত করা।

রজব তাইয়্যেব এরদোয়ান বলেন, আপনারাই হবেন ইউরোপের ভবিষ্যৎ। যারা মানুষকে অবহেলা করে এবং শত্রুর চোখে দেখে, তাদের বিরুদ্ধে এটাই সঠিক জবাব।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘আপনারা যে যেখানে কাজ করেন এবং বাস করেন, সেখানে আপনারা নিজেদের স্বদেশ গড়ে তুলুন, বেশি করে ব্যবসার প্রসার ঘটান, আপনাদের শিশুদের সেরা স্কুলে পাঠান, যে শহরেই থাকুন ভালো এলাকায় এবং ভালো বাড়িতে থাকুন আর ভালো গাড়িতে চড়ুন।’

২০১৭ সালের ১৬ এপ্রিল তুরস্কে অনুষ্ঠিতব্য গণভোটকে কেন্দ্র করে জার্মানি, নেদারল্যান্ডস ও সুইজারল্যান্ডে বসবাসরত প্রবাসী তুরস্কের নাগরিকদের কাছ থেকে ভোট নেওয়ার লক্ষ্যে ক্ষমতাসীন দলের মন্ত্রীদের সে দেশগুলোয় উপর্যুপরি নির্বাচনী প্রচার সভা অনুষ্ঠান বাতিল করার পর থেকে তুরস্কের সঙ্গে ইউরোপের নানা দেশের টানাপোড়েন শুরু হয়েছে। তুরস্কের সংবিধানে একাধিক পরিবর্তন এবং প্রেসিডেন্টের হাতে আরও ক্ষমতা দেওয়ার লক্ষ্যে এই গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এর আগে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু তুরস্কের আনাতোলিয়ায় এক সভায় ১৫ মার্চ বলেছেন, ইউরোপের সঙ্গে নানা ঘটনা গৃহযুদ্ধের দিকে মোড় নিতে পারে। আর ইউরোপিয়ানদের সবার মানসিকতা একই রকম। তাদের এই মানসিকতা তাদের পতন ডেকে আনবে বা ভবিষ্যতে ইউরোপে তা ধর্মীয় যুদ্ধ মোড় নিতে পারে।

Share.

Leave A Reply