কেন খাবেন লাল রঙের খাবার

লাইফস্টাইল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: বিশেষ রঙ-এর খাবারে থাকে বিশেষ কিছু উপাদান। এমনিতে রঙিন ফলমূল ও সবজিতে পুষ্টি উপাদান বেশি থাকে বলে মনে করা হয়। সাধারণত, লাল রংয়ের খাবারে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, উপকারী ফ্যাট এবং প্রোটিন থাকে।

প্রতিদিনের খাদ্য তালিকায় থাকতে পারে এমন লাল রঙের খাবারগুলো হলো টমেটো, চেরি, লাল-আপেল, কাঁচা পেঁয়াজ, স্ট্রবেরি, ডালিম, পাম, লাল-মরিচ, লাল-ক্যাপসিকাম, লাল-মটরশুঁটি, তরমুজ এবং লাল-বাঁধাকপি, মূলা ইত্যাদি। আসুন জেনে নেয়া যাক, লাল রঙের এই খাবারগুলোর পুষ্টিগুণ ও উপকারিতাগুলি সম্পর্কে।

প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট

লাল রংয়ের খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট ও আন্থোসায়ানিন রয়েছে প্রচুর পরিমাণে। এটি রক্ত বহন ও সংযোগস্থল সুরক্ষায় সাহায্য করে। এছাড়াও লাল খাবারে থাকে ‘লাইকোপেইন’ যা প্রতিরোধ করে ক্যান্সার।

পটাসিয়ামের উৎস

হৃদপিণ্ড সুস্থ রাখতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে লাল রঙের ফলমুল এবং সবজি বেশ উপকারী। কারণ এই ধরনের খাবারে প্রচুর পটাশিয়াম থাকে।

ভিটামিনের উত্তম উৎস

লাল রঙের খাবার ভিটামিন ‘এ’ এবং ‘সি’ থাকে প্রচুর পরিমাণে। এটি হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায়। এই সকল ভিটামিন ত্বক, চুল এবং নখের জন্য স্বাস্থ্যকর। লাল রঙের খাবারে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে।

রয়েছে ইলেক্ট্রোলাইট

শরীরের অত্যাবশ্যকীয় কাজ করার জন্য দেহ কোষকে সক্রিয় থাকতে হয়। আর এই কোষকে সক্রিয় রাখতে ইলেক্ট্রোলাইট গুরুত্বপুর্ণ। লাল রঙের সবজি ও ফলমুল পটাশিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়ামের সমৃদ্ধ উৎস। এগুলি তাই উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

সতর্কতা:

কৃত্রিম রং দিয়ে রাঙানো খাবার অবশ্যই এড়িয়ে চলা উচিত।

Share.

Leave A Reply