ঘর হইতে দুই পা ফেলিয়া…

লাইফস্টাইল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: দুই চোখ মেলে দেখার জন্য ঘর থেকে বের হতে হয়। কিন্তু বেড়ানোর জন্য নারীরা কি পরিবার ছাড়া কোথাও যেতে পারেন? হয় বাবা-মায়ের সঙ্গে, নয়তো বিয়ের পর স্বামীর সঙ্গে। একা বের হওয়া নারীর পক্ষে সম্ভব হয় না। আর বেড়ানো? সেটা তো অকল্পনীয়। সেই ভাবনার যেন পরিবর্তন হতে চলেছে। নারী এগিয়ে চলছে নিজের মতো করে।

ঘুরে বেড়াতে পছন্দ করেন মডেল-অভিনেত্রী আফরিনা আজাদ। তার মতে, নারী ট্যুরিস্টদের ব্যাপারে সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। তাদের নিরাপদে ভ্রমণের উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে।

নগর জীবনের ব্যস্ততা থেকে একটু অবসর পেলেই খোলা আকাশ দেখতে বেরিয়ে পড়েন এভারগ্রিন অ্যাডামস অ্যান্ড ইভস-এর কর্ণধার নাহিদ আফরোজ তানি। দ্য ঢাকা রিপোর্ট’কে তিনি বলেন, নারীরা এখন দুনিয়াজুড়ে পর্যটন শিল্পের প্রধান ভোক্তা। তাদের একাকী ভ্রমণ করা এখনও একটি চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবিলায় সবার আগে আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে। নারীকে মানুষ হিসেবে দেখতে হবে।

কানাডা প্রবাসী ডেন্টিস্ট মাসুমা চৌধুরী শীতল বলেন, নানা প্রতিকূলতার কারণে সবসময় নারীরা ভ্রমণে অংশগ্রহণ করতে পারেন না। এককভাবে তো নয়ই, এমনকি কোনো কোনো ক্ষেত্রে নারীর দলগতভাবে ভ্রমণও মেনে নেয় না সমাজ। তবে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এমন অবস্থার পরিবর্তন ঘটছে। এখন বড় চ্যালেঞ্জ একাকী ভ্রমণে নারীর নিরাপত্তা নিশ্চিত করা। সেক্ষেত্রে জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য পুলিশের একটি হেল্প লাইন থাকতে পারে। তবে সবার আগে চাই আপনার-আমার সচেতনতা।

Share.

Leave A Reply