আরাকানের গণহত্যা নিয়ে সালসাবিল ব্যান্ডের গান ‘রোহিঙ্গা’

বিনোদন প্রতিবেদক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: বার্মা’র আরাকান রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্মম গণহত্যা চালিয়েছে দেশটির সেনাবাহিনী ও বৌদ্ধ জঙ্গিরা। যার ভয়াবহতায় এক মাসেরও কম সময়ে বাংলাদেশে পালিয়ে এসেছেন চার লাখ ২৯ হাজার রোহিঙ্গা। এ গণহত্যার দায়ে এরইমধ্যে অং সান সু চি এবং বার্মা’র সেনাপ্রধানকে দোষী সাব্যস্ত করেছে মালয়েশিয়াভিত্তিক আন্তর্জাতিক গণআদালত। রোহিঙ্গা গণহত্যা নিয়ে গান প্রকাশ করেছে ব্যান্ড দল সালসাবিল। ১৭ সেপ্টেম্বর ইউটিউবে প্রকাশ করা হয় ‘রোহিঙ্গা’ শিরোনামের গানটি। এতে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী জন।

সালসাবিল ব্যান্ডের অ্যালবাম ‘জনের গান’-এর এ গানটির কথা লিখেছেন রেজওয়ানা বন্যা। কথাগুলো এমন-‘জীব হত্যা মহা পাপ/এই নাকি মূল মত/বর্বরতার চূড়ায় বসে/শান্তিতে নোবেল পাস…’।

গানটি সম্পর্কে শিল্পী জন বলেন, একজন শিল্পী হিসেবে নিজের দায়িত্ববোধ থেকেই গানটি করেছি। আমি মনে করি, শুধু আরাকানের গণহত্যাই নয়; বরং যে কোনও ধরনের অপরাধের বিরুদ্ধেই আমাদের সম্মিলিত আওয়াজ তোলা দরকার। আর এ কাজে জনগণকে উদ্বুদ্ধ করতে শিল্পী সমাজকে অবশ্যই এগিয়ে আসতে হবে।

‘জনের গান’ অ্যালবামে মোট নয়টি গান রয়েছে । অন্য গানগুলোর মধ্যে রয়েছে লিপি হালদারের ছবিটা, শামস সোহাগের অচিন ভালোবাসা প্রভৃতি। গানগুলো শোনা যাবে জিপি মিউজিক, বাংলালিংক ভাইব এবং রবি ইয়ন্ডার মিউজিকে।

২০১৩ সাল থেকে রেডিও-টেলিভিশনের মিউজিক্যাল শো এবং বিভিন্ন স্টেজ শোতে পারফর্ম করছে সালসাবিল। ব্যান্ড দলটির ভোকাল ও গিটার হিসেবে আছেন জন, লিড গিটার রক্তিম, বেজ গিটার ইমু, ড্রামস আকাশ, মানেজার হামিম প্রমুখ।

Share.

Leave A Reply