৮ অগ্রহায়ণ, ১৪২৪|২ রবিউল-আউয়াল, ১৪৩৯|২২ নভেম্বর, ২০১৭|বুধবার, রাত ১:৩৩

ওভেন রাখুন ঝকঝকে ও দুর্গন্ধমুক্ত

লাইফস্টাইল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: খাওয়ার ঘরে রাখা ওভেনের ওপরও কমে না চাপ। কিন্তু রোজ রোজ মসলাদার খাবার তৈরি করতে করতে ওভেনে এক ধরনের গন্ধ তৈরি হয়। তাই এ সময়টা একটু যত্ন নেয়া প্রয়োজন কাজ-সহায়ক এ গ্যাজেটটির। থাকছে ওভেন পরিষ্কার ও দুর্গন্ধমুক্ত রাখার উপায়।

ওভেন পরিষ্কার রাখতে প্রয়োজন রসুইঘরের দুটি উপাদান— বেকিং সোডা ও পানি। আরো লাগবে রাবারের গ্লাভস, পুরনো কাপড় বা নরম তোয়ালে, স্প্রে বোতল ও সাদা ভিনেগার।

নিয়ম:

প্রথমে ওভেনের প্লাগ খুলে ফেলুন। এরপর ভেতর থেকে র্যাক, পিজ্জা স্টোন, ওভেন থার্মোমিটার ও এর ভেতরের যাবতীয় জিনিসপত্র বের করে ফেলুন। একটা ছোট পাত্রে ১/২ কাপ বেকিং সোডা ও কয়েক টেবিল চামচ পানি একসঙ্গে করে পেস্ট তৈরি করুন। পুরু পেস্ট তৈরি করতে যতটা পানি প্রয়োজন ব্যবহার করুন। এবার ওভেনের ভেতরটা একবার হালকা গরম পানি দিয়ে মুছে হাতে গ্লাভস পরে নিন। বেকিং পাউডারের পেস্ট লাগান ভেতরে সবখানে।

বিশেষ করে তেল চিটচিটে স্থানে পুরু প্রলেপ দিন। প্রলেপ দেয়ার পর দেখা যাবে সাদা বেকিং পাউডার ধীরে ধীরে বাদামি রঙ হতে শুরু করেছে। এভাবে বেকিং পাউডারের প্রলেপ দেয়া ওভেন সারা রাত বা ৮-১০ ঘণ্টা রাখুন। এর মধ্যে ওভেনের র্যাকগুলো পরিষ্কার করে ফেলুন। ৮-১০ ঘণ্টা পার হলে একটি পুরনো কাপড় দিয়ে শুকিয়ে যাওয়া বেকিং সোডার প্রলেপ যতটা সম্ভব মুছে ফেলুন। মনে রাখতে হবে, কাপড়টি যেন শুকনো থাকে।

এবার একটি স্প্রে বোতলে ভিনেগার নিয়ে ওভেনের ভেতরে স্প্রে করুন। এ সময় দেখা যাবে বেকিং পাউডার ও ভিনেগার মিলে ফেনা তৈরি করছে। এবার কাপড়ে ভিনেগার অথবা পানি নিয়ে ওভেনের ভেতরের পুরোটা মুছে নিন। এরপর ধুয়ে রাখা র‌্যাকগুলো ওভেনের ভেতরে সাজিয়ে নিন।

Share.

Leave A Reply