৮ অগ্রহায়ণ, ১৪২৪|২ রবিউল-আউয়াল, ১৪৩৯|২২ নভেম্বর, ২০১৭|বুধবার, রাত ১:৩৩

ফোক ফেস্ট ঘিরে জনসমুদ্র আর্মি স্টেডিয়াম

বিনোদন প্রতিবেদক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: শেকড়সন্ধানী গান নিয়ে ঢাকায় চলছে তৃতীয় ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট। ৯ নভেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর আর্মি স্টেডিয়ামে জমকালো আয়োজনে পর্দা উঠে লোকসংগীতের এ আন্তর্জাতিক উৎসবের। তিনদিনব্যাপী আয়োজনে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত দেড়টা পর্যন্ত সুরের মূর্ছনায় সংগীতপ্রেমীদের মুখরিত রাখার কথা জানান আয়োজকরা। তবে প্রথম দিনই দেখা গেছে, সন্ধ্যা শুরু হতে না হতেই যেন জনসমুদ্রে পরিণত হয়েছে আর্মি স্টেডিয়াম।

প্রথম দিনের উন্মাদনা যেন ছাপিয়ে আয়োজনের দ্বিতীয় দিন। এদিন সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার হওয়ায় উৎসবে যেন ঢল নামে সংগীতপ্রেমীদের। বিকেল ৫টা থেকেই ভেন্যুতে হাজির হতে শুরু করেন তারা। পরিবারের সদস্য বা বন্ধুদের নিয়ে দল বেঁধে এসেছেন অনেকে। মাটির গান, প্রাণের গানের মূর্ছনায় তাদের মাতিয়েছেন দেশি-বিদেশি শিল্পীরা। এদিন প্রথম সংগীত পরিবেশন করে বাংলাদেশের গানের দল বাউলা। সন্ধ্যা ৭টায় শিল্পী আরিফ দেওয়ান তার দলবল নিয়ে মঞ্চে উঠেন। দর্শকদের একের পর এক গান উপহার দিয়ে মুগ্ধ করেন জনপ্রিয় এ শিল্পী। পরিবেশন করেন ঘুড্ডি কে বানাইলো রে, দয়া করে এসো হে দয়াল, বাশিঁ বাজে বাশিঁ বাজে রে মধুর বৃন্দাবনে, আমি ঘর বেন্ধেছি ভাঙন নদীর পাড়ে, শতজনমে’র মতো নানা লোকগান।

শিল্পী আরিফ দেওয়ানের পরিবেশনার পর দর্শকদের মাতিয়ে রাখেন নেপালের কুটুম্বা, পাকিস্তানের মিকাল হাসান ব্যান্ড (পাকিস্তান), বাংলাদেশের শাহজাহান মুন্সি, ভারতের নুরান সিস্টার্স।

বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল, ইরান, ব্রাজিল, মালি, অস্ট্রেলিয়া, ফ্রান্স ও জাপানের খ্যাতিমান শিল্পীরা যোগ দিয়েছেন এবারের আয়োজনে। উৎসবের প্রথম দিন বৃহস্পতিবার লোকসংগীতের মঞ্চ মাতিয়েছেন বাংলাদেশের বাউলিয়ানা, ফকির শাহাবুদ্দিন, ব্রাজিলের মোরিসিও টিজুমবাহ, তিব্বতের তেনজিন চো’য়েগাল ও সেক্সটেট এবং আসামের পাপনের মতো খ্যাতনামা শিল্পীরা।

Share.

Leave A Reply