১০ ফাল্গুন, ১৪২৪|৫ জমাদিউস-সানি, ১৪৩৯|২২ ফেব্রুয়ারি, ২০১৮|বৃহস্পতিবার, সন্ধ্যা ৬:৩৬

২৩ নভেম্বর পর্দা উঠছে বাপা ফুড প্রো’র

নিজস্ব প্রতিবেদক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: পর্দা উঠছে প্রক্রিয়াজাত খাদ্য প্রদর্শনী ‘বাপা ফুড প্রো ইন্টারন্যাশনাল এক্সপো’র। ২৩ থেকে ২৫ নভেম্বর ২০১৭ আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় (আইসিসিবি) অনুষ্ঠিতব্য এ আয়োজনে অংশ নেবে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান। দেশে খাদ্য প্রক্রিয়াজাতকরণের বিকাশ এবং এ খাতকে আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে প্রতি বছর নিয়মিতভাবে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। এবার আয়োজন হবে এর ৫ম আসর।

যৌথভাবে আয়োজক প্রতিষ্ঠান হিসেবে থাকছে বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা), এক্সট্রিম এক্সিবিউশন অ্যান্ড ইভেন্ট সল্যুশন লিমিটেড এবং জিপিই এক্সপো প্রাইভেট লিমিটেড।

এ আয়োজন নিয়ে বেশ আশাবাদী দেশীয় প্রক্রিয়াজাত খাবার উৎপাদক প্রতিষ্ঠানগুলো। অনলাইনভিত্তিক প্রক্রিয়াজাত খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান ‘ইটি বাইটি ফুড’-এর কর্ণধার তাবাস্সুম সাজিয়া। দ্য ঢাকা রিপোর্ট’কে তিনি বলেন, এ ধরনের আন্তর্জাতিক মানের আয়োজনে অংশগ্রহণ অনেকটা চ্যালেঞ্জিং। তবে খাদ্যপণ্য অগ্রসরমান হওয়ায় এখানে আশাবাদী হওয়ার সুযোগ রয়েছে।

আগের চারটি প্রদর্শনীতে সাফল্য ও অভূতপূর্ব সাড়ার ধারাবাহিকতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের আয়োজন। এতে বাংলাদেশ ছাড়াও চীন, জার্মানি, ভারত, ইতালি, জাপান, মালয়েশিয়া, স্পেন, তাইওয়ান, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নেবে।

বাপা’র সদস্য প্রতিষ্ঠানগুলো দুনিয়াজুড়ে ১৪০টিরও বেশি দেশে প্রক্রিয়াজাত খাদ্য রফতানি করে আসছে। ২০১৪-১৫ অর্থবছরে এর পরিমাণ ছিল ২০ কোটি ডলার। আয়োজকদের প্রত্যাশা, ২০২০ সালের মধ্যে এটি ১২০ কোটি ডলার ছাড়িয়ে যাবে।

উল্লেখ্য, দেশের বাইরে প্রায় ১ কোটি বাংলাদেশি অভিবাসী দেশে প্রক্রিয়াজাত খাবারের বড় বাজার। এরইমধ্যে প্রাণ, স্কয়ার ও এসিআই’র মতো প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের অবস্থানের জানান দিয়েছে।

Share.

Leave A Reply