৩০ অগ্রহায়ণ, ১৪২৪|২৪ রবিউল-আউয়াল, ১৪৩৯|১৪ ডিসেম্বর, ২০১৭|বৃহস্পতিবার, রাত ১২:৩৯

প্রিয়জনের হাতেই যখন নারীর স্বপ্নের চাবিকাঠি

বিনোদন ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: সভ্যতার ঊষালগ্ন থেকেই আমরা আমরা পুরুষতান্ত্রিক সমাজের সঙ্গে পরিচিত। সংসারের কর্তা হিসেবে এখান ছেলেদের সিদ্ধান্তই যেন চূড়ান্ত। ধীরে ধীরে অবশ্য এ অবস্থার পরিবর্তন ঘটছে। দিন বদলের সঙ্গে সঙ্গে পরিবর্তন ঘটেছে সমাজে প্রচলিত রীতিনিতির। রাষ্ট্র পরিচালনায়ও এখন নেতৃত্ব দিচ্ছেন নারীরা্। কিন্তু এখনও আমাদের সমাজের নানা স্তরে যেন নারীর স্বপ্নের চাবিকাঠি তার প্রিয়জনের হাতে। পরিবারের পুরুষ সদস্যদের হাতে। এমন বাস্তবতায় নারীর স্বপ্ন ও দীর্ঘশ্বাস নিয়ে নাটক ‘ট্রুথ অব ডেয়ার’।

মীর আসাদউজ্জামান আখতারের রচনা, চিত্রনাট্য ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন তারিক আনাম খান, নুর জামান রাজা, ফারহান খান রিও, মাহমুদ হাসান খান, তানিয়া হোসেন, সিনি স্নিগ্ধা, আফরি সেলিনা প্রমুখ। সহসাই একটি বেসরকারি টেলিভিশনে দেখা যাবে নাটকটি।

নাটকটিতে দেখা যাবে, পরিবার, সমাজ-সংসারের সঙ্গে নারীর নিত্যকার লড়াইয়ের এক কঠিন বাস্তবতা। যে বাস্তবতার মুখোমুখি হতে হয়েছে মিথিলা (আফরি সেলিনা), প্রিয়া (তানিয়া হোসেন) ও রূম্পাকে (সিনি স্নিগ্ধা)।

মডেলকন্যা মিথিলার স্বপ্নই তাকে এক কঠিন বাস্তবতার মুখোমুখি দাঁড় করে দেয়। গৃহিনী প্রিয়ার ভালোবাসার অপমৃত্যু ঘটে তার নিজের নীরবতার কারণে। প্রাণোচ্ছ্বল কিশোরী রূম্পার স্বপ্ন সীমাবদ্ধ হয়ে যায় তার ভাইয়ের একটা সিদ্ধান্তের কাছে।

এই তিন তরুণীর প্রত্যেক্যের ক্ষেত্রেই স্বপ্ন পূরণের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে তাদের আপনজন পরিবারের পুরুষ সদস্যরা।

নিজেদের অভিনয় দিয়ে পুরুষশাসিত সমাজের একটা বাস্তব প্রতিচ্ছবি তুলে ধরেছেন সাখাওয়াত খান (ফারহান খান রিও) এবং রিয়াজ খান কোকো (নুর জামান রাজা)। আর শাহ আলম চৌধুরী (তারিক আনাম খান)-এর কাছে টাকাই হচ্ছে সবকিছু। তার স্ত্রী প্রিয়া এই আশায় দীর্ঘ অপেক্ষার প্রহর গুনেছেন যে, একদিন স্বামী টাকা না তার কাছেই ফিরে আসবে। তার সে আশায় গুঁড়েবালি! এক সময় স্বামীর আসল চরিত্র উন্মোচিত হয় তার কাছে।

সমাজের রীতিনীতি অনুসরণ করে নিজের দায়িত্ব পালন করেছেন রুম্পার ভাই রমেল খান (মাহমুদ হাসান খান রমেল)। অথচ তার অভিভাবকসুলভ একটা সিদ্ধান্তই প্রিয় ছোট বোনের স্বপ্নকে তছনছ করে দেয়। আপাতদৃষ্টিতে এই রমেলদের হয়তো কারও চোখে ভিলেন মনে হতে পারে। এই মনে হওয়াতে কিন্তু রাতারাতি সমাজ বাস্তবতা বদলে যায় না। সভ্যতার ঊষালগ্ন থেকে যে বাস্তবতার সঙ্গে আমাদের বসবাস সেটা একদিনে বদলে যাওয়ার কথাও নয়। কিন্তু হাঁটি হাঁটি পা পা করে সমাজ বদলাচ্ছে। মিথিলা, প্রিয়া, রূম্পাদের থমকে যাওয়া পথে হয়তো নতুন কেউ এগিয়ে আসবে। প্রিয়জনের হাতে নয়; সেই তরুণীদের স্বপ্নের চাবিকাঠি থাকবে তাদের নিজের হাতেই। এমন কাহিনী নিয়েই তৈরি হয়েছে নাটক ‘ট্রুথ অব ডেয়ার’।

Share.

Leave A Reply