অ্যাপ দিয়ে স্টল খুঁজুন বাণিজ্য মেলায়

বিজনেস ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: মানুষের উপচে পড়া ভিড়ে পছন্দের স্টল খুঁজতে খুঁজতে ক্লান্ত। এমন ক্লান্তির দিন ফুরিয়ে এসেছে। প্রযুক্তির কল্যাণে দিন বদলে গেছে। বাণিজ্য মেলায় স্টল খোঁজার ধরনও পাল্টেছে। মোবাইল ফোনের অ্যাপের মাধ্যমেই এবার বাণিজ্য মেলায় পছন্দের স্টল খুঁজে নিতে পারবেন দর্শনার্থীরা।

মেলা শুরুর আগের দিন ৩১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে অ্যাপটির উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এটি ব্যবহার করে সহজেই মেলায় পছন্দের প্যাভিলিয়ন, স্টল ও রেস্তোরাঁর লোকেশন খুঁজে নিতে পারবেন দর্শনার্থীরা।

বাণিজ্য মেলার সদস্য সচিব ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উপ-পরিচালক (ফ্যাইনান্স) মোহাম্মদ আবদুর রউফ। তিনি বলেন, বাণিজ্য মেলাকে ডিজিটালাইজড করতে প্রথমবারের মতো অ্যাপ চালু করা হয়েছে। অ্যাপটির নাম দেওয়া হয়েছে ডিজিটাল ডিআইটিএফ-২০১৮ (digital ditf-2018)।

স্টল বা প্যাভিলিয়নের নাম লিখে সার্চ করলেই প্রতিষ্ঠানটি কোন জায়গায় আছে তা জানতে পারবেন দর্শনার্থীরা। ইংরেজিতে A লিখে জানতে পারবেন এ দিয়ে যেসব প্রতিষ্ঠানের নাম রয়েছে সেগুলোর তালিকা। বাকি বর্ণগুলো দিয়ে ওই বর্ণের আদ্যক্ষরের প্রতিষ্ঠানগুলোর তালিকা পাওয়া যাবে।

পুরো মেলার মানচিত্র রয়েছে এ অ্যাপে। ফলে মেলায় যে যেখানে অবস্থান করুন না কেন এক মানচিত্রের আওতায় থাকবে সবাই।

প্যাভিলিয়ন বা স্টল ছাড়াও অ্যাপটিতে নির্দিষ্টভাবে গুগল ম্যাপের সাহায্যে খাবারের দোকান, ওয়াশ রুম, টিকিট কাউন্টার, পুলিশ ডেস্ক ও হেল্প বুথের খোঁজ মিলবে। digital ditf-2018 লিখে গুগল প্লে স্টোর থেকে যে কেউ অ্যাপটি নামিয়ে নিতে পারেন।

Share.

Leave A Reply