গ্রন্থমেলায় কবি অহ নওরোজের জ্যোতির্বিজ্ঞানের বই

নিজস্ব প্রতিবেদক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ উপলক্ষে প্রকাশিত হয়েছে তরুণ কবি অহ নওরোজের জ্যোতির্বিজ্ঞান বিষয়ক বই ‘মহাকাশের রহস্য’। প্রকাশনা প্রতিষ্ঠান ‘অগ্রদূত অ্যান্ড কোম্পানি’ প্রকাশ করেছে বইটি। পাওয়া যাবে বইমেলার ৩৩১ নম্বর স্টলে। দাম রাখা হয়েছে ১৫০ টাকা। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।

অহ নওরোজ মূলত কবি। তবে কবিতার পাশাপাশি বিভিন্ন বিষয়ের ওপরও লিখে থাকেন। কবিতা ছেড়ে জ্যোতির্বিজ্ঞানের উপর বই কেন লিখলেন? এমন প্রশ্নের বললেন, ‘আমি কবিতা ছাড়িনি, কবিতা আমার কাছে প্রার্থনার মতো। এর চর্চা সবসময়ই চলছে। কিন্তু কবিতার বাইরে বিভিন্ন বিষয় নিয়ে যখন আমার কৌতূহল হয় তখন সেগুলো জানতে চেষ্টা করি। জ্যোতির্বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে আমার কৌতূহল ছিল ছোটবেলা থেকেই। সে কারণে এই বিষয়ে আমার বেশ পড়াশোনা ছিল। ২০১৬ সালে এর ওপর বেশকিছু ফিচার লিখি পত্রিকায়। সেই ফিচার প্রকাশের সূত্রে কিছু প্রকাশক লেখাগুলোকে একত্রিত করে আমাকে বই প্রকাশের প্রস্তাব দেন। সেভাবেই এই বইয়ের আত্মপ্রকাশ।

অহ নওরোজ

‘অগ্রদূত অ্যান্ড কোম্পানি’র স্বত্বাধিকারী মনি মহম্মদ রুহুল আমিন বলেন, “পত্রিকায় জ্যোতির্বিজ্ঞানের ওপর অহ’র কয়েকটি ফিচার পড়ে মনে হয়েছে, লেখাগুলো একত্রিত করে বই করা উচিত। কারণ এটি সময় উপযোগী। যারা আকাশ নিয়ে একটু হলেও কৌতূহলী তাদের জন্য বইটি উপকারী। জ্যোতির্বিজ্ঞানের ওপর ফিচারভিত্তিক এমন ভালো বই নেই বললেই চলে, যে কারণে বইটি প্রকাশে আমি উদ্যোগী হয়েছি। আশা করি এটি পাঠকদের এ বিষয়ে আরও সমৃদ্ধ ও কৌতুহলী করে তুলবে।’

উল্লেখ্য, অহ নওরোজের প্রকাশিত কাব্যগ্রন্থ দুইটি। বইগুলো হচ্ছে ‘নীল নৌকার নারী’ এবং ‘রোমন্থনের সনদ’।

Share.

Leave A Reply