৩ অগ্রহায়ণ, ১৪২৫|৮ রবিউল-আউয়াল, ১৪৪০|১৭ নভেম্বর, ২০১৮|শনিবার, বিকাল ৩:০৩

বইমেলায় হাসিনা ইসলাম সীমার দুই বই

নিজস্ব প্রতিবেদক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ উপলক্ষে প্রকাশিত হয়েছে কবি ও লেখক হাসিনা ইসলাম সীমার দুই বই। একটি কাব্যগ্রন্থ ‘আমি সীমন্তনী’ এবং অন্যটি গল্পগ্রন্থ ‘অস্ফূট কলি অলখে হারায়’। বই দুটির দাম রাখা হয়েছে যথাক্রমে ১৩০ ও ১১০ টাকা। পাওয়া যাচ্ছে অন্যধারা পাবলিকেশন্সের ১৩০ এবং রাতুল গ্রন্থপ্রকাশের ৩৪৫ নং স্টলে। দুটি স্টলই মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে অবস্থিত। মেলা চলাকালে যেকোনো দিন বিকাল ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বইগুলো সংগ্রহ করতে পারবেন পাঠকরা।

ছোটবেলা থেকেই শিল্প-সাহিত্যের প্রতি ঝোঁক হাসিনা ইসলাম সীমার। পেশাগত জীবনে বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পাশাপাশি একটি কর্পোরেট প্রতিষ্ঠানের উচ্চ পদে কর্মরত রয়েছেন। পেশাগত ব্যস্ততার মাঝেই নিয়মিত কাব্যচর্চা চালিয়ে যাচ্ছেন। লিখছেন সাহিত্যের নানা অঙ্গনে।

হাসিনা ইসলাম সীমা দ্য ঢাকা রিপোর্ট’কে বলেন, ‘আমি সীমন্তনী’তে মূলত কাব্যের ঢঙয়ে নারীদের না বলা কথাগুলো উঠে এসেছে। বইটিতে মোট ২৮টি কবিতা আছে। বাংলার পাশাপাশি রয়েছে সবকটি কবিতার ইংরেজি অনুবাদ।

‘অস্ফূট কলি অলখে হারায়’ গল্পগ্রন্থে শিক্ষার্থীদের অবক্ষয়ের দিকগুলো তুলে ধরেছেন হাসিনা ইসলাম সীমা। এই অবক্ষয়ের পেছনে যে অভিভাবকদেরও দায় রয়েছে সেদিকেও ইঙ্গিত করেছেন লেখক। বইটিতে মোট ১১টি গল্প রয়েছে।

বহুমুখী প্রতিভার অধিকারী হাসিনা ইসলাম সীমা গবেষক ও সৃজনশীল লেখক হিসেবে পাঠকমহলে যথেষ্ট সমাদৃত। তার কবিতায় সমাজের নানা স্তরের নারীদের না বলা কথাগুলো উঠে এসেছে ছন্দবদ্ধ অলঙ্করণে।

Share.

Leave A Reply