৩০ অগ্রহায়ণ, ১৪২৫|৬ রবিউস-সানি, ১৪৪০|১৪ ডিসেম্বর, ২০১৮|শুক্রবার, সন্ধ্যা ৭:০২

শুভ জন্মদিন জান্নাতুন নুর দিশা

নিজস্ব প্রতিবেদক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: উদীয়মান কথাসাহিত্যিক জান্নাতুন নুর দিশার জন্মদিন ৮ জুন। শুভ জন্মদিন জান্নাতুন নুর দিশা। ১৯৯২ সালের এই দিনে বন্দরনগরী চট্টগ্রামে তার জন্ম। দাদাবাড়ি সীতাকুণ্ডের বড় কুমিরা গ্রামে হলেও বেড়ে উঠেছেন হালিশহরের পৈত্রিক নিবাস ‘আনন্দ নিকেতনে’।

চট্টগ্রামের বরেণ্য সাংবাদিক বাবা সৈয়দ খালেদ হায়াত শিল্প-সাহিত্যের দারুণ অনুরাগী। মূলত তার হাত ধরেই লেখালেখির দুনিয়ায় প্রবেশ। প্রথম লেখা ছাপা হয় মাসিক আন্দরকিল্লা পত্রিকায়। ‘দেখেছিলাম শেষ আলোয়’ শিরোনামের ওই অনুগল্পটি দিয়ে পাঠকের প্রশংসা কুড়ান দিশা। কৈশোরে আবৃত্তির হাতেখড়ি নেন খ্যাতিমান বাচিক শিল্পী আয়শা হক শিমু’র কাছে।

২০১৪ সালে চট্টগ্রামের ইলিপসিস কেজি এন্ড হাই স্কুলে যোগদানের মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। ২০১৭ সালে চট্টগ্রাম টেকনিক্যাল কলেজে রসায়নের প্রভাষক হিসেবে যোগ দেন। সেখানে অল্প দিনেই শিক্ষার্থীদের প্রিয় মুখ হয়ে উঠেন। যুক্ত রয়েছেন শিল্প-সাহিত্য জগতের নানা প্রতিষ্ঠান, সংগঠনের সঙ্গে।

সৈয়দ খালেদ হায়াত এবং হোসনে জাহান দম্পতির তিন সন্তানের মধ্যে জান্নাতুন নুর দিশা দ্বিতীয়। বাবা দীর্ঘ ১৭ বছর দৈনিক পূর্বকোণ পত্রিকার সিনিয়র সাব এডিটর ছিলেন। তিনি চট্টগ্রাম প্রেস ক্লাবের স্থায়ী সদস্য। মা গৃহিনী।

২০০৮ সালে পিএইচ আমীন একাডেমী স্কুল থেকে জিপিএ ফাইভ পেয়ে এসএসসি পাস করেন। ২০১০ আগ্রাবাদ মহিলা কলেজ থেকে এইচএসসি সম্পন্নের পর ভর্তি হন চট্টগ্রাম কলেজে। সেখান থেকে রসায়নে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন।

জান্নাতুন নুর দিশার কণ্ঠে পূর্ণেন্দু পত্রীর ‘কথোপকথন’

জান্নাতুন নুর দিশা দ্য ঢাকা রিপোর্টকে জানান, তার প্রিয় রঙ লাল। প্রিয় খাবার মায়ের হাতের মোরগ পোলাও, রসমলাই। প্রিয় ফল আঙ্গুর, লিচু। পছন্দের পোশাক শাড়ি। প্রিয় লেখক রবীন্দ্রনাথ ঠাকুর, হুমায়ূন আহমেদ, রাজীব হাসান। প্রিয় ঋতু শীতকাল। বৃষ্টিতে রিকশায় ঘুরতে ভীষণ পছন্দ করেন। প্রিয় শখ সাহিত্য চর্চা। স্বপ্ন পাঠকনন্দিত একজন সাহিত্যিক হওয়া।

গান শুনতে খুব পছন্দ করেন। বিশেষ করে রবীন্দ্রসঙ্গীতের দারুণ ভক্ত। শান, অলকা যৌজ্ঞিক, কিশোর কুমার, অর্ণবের গানের একনিষ্ঠ শ্রোতা দিশা। ভালোবাসেন রাবীন্দ্রিক সাজে সাজতে। পছন্দ করেন কপালে হরেক রকমের টিপ পরতে। ঘুরে বেড়াতে প্রচণ্ড ভালোবাসেন। ঘোরাঘুরির জন্য পছন্দের স্থানগুলোর মধ্যে শীর্ষে আছে বান্দরবান ও দার্জিলিং।

জন্মদিনের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে জান্নাতুন নুর দিশা দ্য ঢাকা রিপোর্টকে বলেন, পরিবারের সঙ্গে দিনটি উদযাপনের চেষ্টা করবেন।

বিভাগ:জন্মদিন
Share.

Leave A Reply