সৌন্দর্যচর্চায় নারিকেল তেল

লাইফস্টাইল ডেস্ক, দ্য ঢাকা রিপোর্ট ডটকম: চুলের পাশাপাশি ত্বকের যত্নেও কার্যকর নারিকেল তেল। পানির অভাবে ত্বকের যে বেহাল দশা হয়, তা নিরাময়ে কার্যকরী উপাদান রয়েছে নারিকেল তেলে। ত্বকের শুষ্কতা, চুলকানি আর ক্ষত সারাতে এই তেল খুবই উপকারী।

অর্গানিক নারিকেল তেলের খ্যাতনামা ব্র্যান্ড ‘কোকোনাট অয়েল কেয়ার বিডি’র কর্ণধার উম্মে তামিমা নূপুর-এর পরামর্শ, প্রাকৃতিক হেয়ারপ্যাক হিসেবে সবসময়ই নারিকেল তেলের উপর ভরসা রাখতে পারেন। চুল ধোয়ার ১৫-২০ মিনিট আগে চুলে নারিকেল তেল ম্যাসাজ করুন। এতে আপনার চুল পুষ্টি পাবে ও চুলের উজ্জ্বলতা বাড়বে।

মেকআপ তোলা

বাড়িতে ফিরে মেকআপ তোলার কাজটা অনায়াসে নারিকেল তেলের ওপর ছেড়ে দিতে পারেন। এমনকি পানি প্রতিরোধী মেকআপ ব্যবহার করলেও এই তেলে ভরসা রাখতে পারেন।

ম্যাসাজিং

শরীরে মাখা যায় এই তেল। ম্যাসাজের পাশাপাশি পেশিকে শিথিল করতেও নারিকেল তেল বেশ কাজের। ম্যাসাজের তেল হিসেবে বেছে নেওয়ার কারণ হলো, এতে পানির অভাব পূরণ হয়।

ময়েশ্চার

ত্বকের ময়েশ্চারাইজার বাড়াতে বাজারে যেসব পণ্য মেলে তার সবই পানি ও পেট্রোলিয়াম নির্ভর। অথচ নারিকেল তেল একেবারে প্রাকৃতিক এবং পেট্রোলিয়ামের চেয়ে অনেক ভালো মানের ময়েশ্চারাইজিং উপাদান। ত্বকে ওঠা লালচে র‌্যাশ দূর করা থেকে শুরু করে চুলকানি বা একনি সামলাতেও বেশ কাজের।

শেভিং

পা এবং দেহের অন্য অংশ থেকে অবাঞ্চিত লোম দূর করতে শেভিং বেশ কার্যকর। শেভিংয়ের সময় অনেকেই সাবান ব্যবহার করে থাকেন। কিন্তু এতে ত্বক আরও শুষ্ক হয়ে যায়। বরং পা এবং হাতে নারিকেল তেল ভালোভাবে মেখে শেভ করা হলে শেভিংও নিখুঁত হবে পাশাপাশি ত্বকও কোমল থাকবে।

টিপস

  • সপ্তাহে একদিন হট অয়েল ট্রিটমেন্ট ট্রাই করুন। নারিকেলের তেল গরম করে স্কাল্পে হালকা হাতে ঘষুন।
  • শুষ্ক, স্বাভাবিক, তৈলাক্ত বা কালারড হেয়ারের জন্য আলাদা শ্যাম্পু ব্যবহার করুন।
  • শ্যাম্পু করার আগে চুল ভালো করে আঁচড়ে নিন। চুলের জট তো ছাড়বেই, সঙ্গে ময়লাও পরিস্কার হবে, মরা কোষ ঝরে পড়বে।
  • শ্যাম্পু করার পর ভালো করে পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন, যেন একদম ফেনা না লেগে থাকে।
  • সামান্য গরম পানিতে সাবান গুলে চিরুনি, হেয়ার ব্রাশ পরিস্কার করুন। ভালো করে চিরুনির ফাঁকগুলো পরিস্কার করবেন। চুলের ময়লা ধুয়ে যাবে।
  • পাতলা, নেতিয়ে পড়া চুলের জন্য ওয়াটার বেজড কন্ডিশনার ব্যবহার করুন। চুল খুব রুক্ষ লাগলে কন্ডিশনার লাগানোর পর ভিনেগার ও পানি মিশিয়ে লাগান।
  • রাতে চুল শুকিয়ে তারপর বড় চিরুনি দিয়ে ভালো করে চুল আঁচড়ে নিন।

লিখতে পারেন আপনিও – thedhakareport@gmail.com

 

Share.

Leave A Reply