Bangladesh News Network
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
মানব জাতির মহাশত্রু

শয়তান

বাংলা খবর জানুয়ারি ১১, ২০২২, ১০:৫৮ এএম শয়তান

কৃষক যখন তার জমিনের ফসল বুনে, ফসলের সঙ্গে আগাছাও জন্মে। ভালো ফসল প্রাপ্তির আশায় সে আগাছাগুলোকে নিড়ানি দ্বারা উপড়ে পরিষ্কার করে দেয় এবং ভালো ফসল ঘরে তোলে। 

মানবজমিন থেকেও ভালো ফসল উৎপন্ন করা সম্ভব যদি আগাছা পরিষ্কার করে নেয়া যায়। সেটা কি? সেটা হল ষড়রিপু। কাম = sex passion, ক্রোধ = anger, লোভ = greed, মোহ = infatuation = পাওয়ার আকাঙ্ক্ষা, মদ্ = vanity = অহংকার, মাৎসর্য = envy = হিংসা, ঘৃণা, পরশ্রীকাতরতা। এই ষড়রিপুর সম্মিলিত যে রূপটি মানব চিত্ত ধারণ করে তাই হলো শয়তান (All these six inherent cardinal passion collectively called Satan in Human being.)। স্রষ্টা এবং তাঁর শ্রেষ্ঠতম সৃষ্টি মানবের চিরন্তন শত্রু হলো এই শয়তান। এইগুলি মানবজীবনের আগাছা। এগুলি ছেঁটে ফেলা যাবে না কিন্তু দমন করা যাবে। তাহলেই প্রচুর ফসল আবাদ করা সম্ভব। 

কবি বলেছেন -
এমন মানব জমিন রইল পতিত
আবাদ করলে ফলতো সোনা 
মনরে কৃষিকাজ জানো না।

আপনি তথা কৃষক যদি মনে করে এই ছয় পশু আসামের জঙ্গল থেকে এসে জমিনের বেড়া ভেঙ্গে ফসল দলিত মথিত করে পুনঃ আসামে ফিরে গেছে তাহলে হিসাব ভুল হল। এরা কৃষকেরই দেহ-মনে অন্তরে আত্মায় কলবে বসতি স্থাপন করে বসবাস করিতেছে এবং যথারীতি কৃষককে তথা আপনাকে বরবাদ করে যাচ্ছে অতএব আপনার বন্দেগী এবাদত কোন কাজে আসছে না।

তাইতো কবি বলেন,
জমিদারের কথামতো দেয়না জমি চাষ
তাইত ফসল ফলে নারে দুঃখ বারো মাস।

Side banner