Bangladesh News Network
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ০৯ আগস্ট, ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯

আজ খাগড়াছড়ি হানাদারমুক্ত দিবস

বাংলা খবর জানুয়ারি ১০, ২০২২, ০৭:১৫ পিএম আজ খাগড়াছড়ি হানাদারমুক্ত দিবস

আজ ১৫ ডিসেম্বর খাগড়াছড়ি হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন মহকুমা ও বর্তমান খাগড়াছড়ি জেলা হানাদারমুক্ত হয়।

মুক্তিযোদ্ধকালীন এই অঞ্চলের সাব-ডিভিশন কমান্ডার প্রয়াত মুক্তিযোদ্ধা দোস্ত মোহাম্মদ চৌধুরী ১৫ ডিসেম্বর বেলা ১১টায় আনুষ্ঠানিকভাবে তৎকালীন খাগড়াছড়ি মহকুমা প্রশাসকের কার্যালয়ের পাকিস্তানি পতাকা নামিয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করে খাগড়াছড়িকে হানাদারমুক্ত ঘোষণা করেন। 

সেদিন থেকে খাগড়াছড়িতে সরকারি-বেসরকারি উদ্যোগে, মুক্তিযোদ্ধা,শহীদ পরিবার ও বিভিন্ন রাজনৈতিক দল দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে।

জানা যায়, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর খাগড়াছড়ির ভাইবোনছড়ায় প্রতিরক্ষা ঘাঁটি রেখে ক্যাপ্টেন অশোক দাসগুপ্ত ও দোস্ত মোহাম্মদ চৌধুরী প্রায় দেড় শতাধিক মুক্তিযোদ্ধার ফাইটিং ফোর্স নিয়ে খাগড়াছড়ি সদরের দিকে অগ্রসর হতে থাকেন। তারা কুকিছড়া অতিক্রম করে গাছবান পা রাখার সাথে সাথে উচুঁ পাহাড় থেকে পাকবাহিনী ও তাদের দোসররা গুলি বর্ষণ করতে থাকে। শেষ পর্যন্ত মুক্তিযোদ্ধাদের প্রতিরোধে টিকতে না পেরে পাক সেনারা পিছু হটতে বাধ্য হয়।

পরের দিন সকালে ক্যাপ্টেন অশোক দাসগুপ্তের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা ভাইবোনছড়া থেকে খাগড়াছড়ি পুরো এলাকাকে শক্রমুক্ত ঘোষণা করে তৎকালীন খাগড়াছড়ি মহকুমা প্রশাসকের কার্যালয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করে খাগড়াছড়ি অঞ্চলকে শক্রমুক্ত ঘোষণা করেন। 

Side banner