Bangladesh News Network
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

খাবারের স্বাদ পাওয়া যাবে টিভি স্ক্রিনে

বাংলা খবর জানুয়ারি ১০, ২০২২, ০৬:৫৮ পিএম খাবারের স্বাদ পাওয়া যাবে টিভি স্ক্রিনে

বিভিন্ন খাবারের স্বাদ নিতে আর রেস্তোরাঁয় ভিড় জমাতে হবে না। এখন ঘরে বসে টিভি স্ক্রিনেই পাওয়া যাবে পছন্দের খাবারের স্বাদ। সম্প্রতি এমন একটি লেহ্য টেলিভিশন পর্দা আবিষ্কার করেছেন জাপানের একজন অধ্যাপক।

‘টেস্ট দ্য টিভি’ নামের এই ডিভাইসে ১০ রকমের পরিবর্তনশীল বাক্স ব্যবহার করা হয়েছে, যা পছন্দ মতো খাবারের স্বাদ পেতে সাহায্য করবে। পাশাপাশি খাবারের ছবি টিভি পর্দাতেও দেখা যাবে।

করোনা মহামারির কারণে ঘর থেকে বের হয়ে রেস্তোরাঁয় গিয়ে খাবার খাওয়া অনেক ঝুঁকিপূর্ণ। এই ধরনের প্রযুক্তি মানুষকে এই কোভিড-১৯ পরিস্থিতিতে বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ স্থাপনে সাহায্য করবে বলে মনে করেন যন্ত্রটির আবিষ্কারক মেইজি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হোমেই মিয়াসিতা।

তার ভাষায়, ‘বিশ্বের বিভিন্ন প্রান্তে গিয়ে রেস্তোরাঁয় বসে যারা খেতে পারবেন না, তাদের জন্যই এই প্রযুক্তি। ঘরে বসেই এবার সেই অভিজ্ঞতা নেওয়া যাবে।’

প্রায় ৩০ জন শিক্ষার্থীর সঙ্গে যন্ত্রটি তৈরির জন্য কাজ করেছেন মিয়াসিতা। গত এক বছর ধরে তিনি এটি তৈরির চেষ্টা করছিলেন। বাণিজ্যিকভাবে এই টিভির মূল্য নির্ধারণ করা হয়েছে ৮৭৫ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ৭৫ হাজার টাকা।

Side banner